Best Reseller Hosting Service in BD
মোট পোস্ট সংখ্যা: 5  »  মোট কমেন্টস: 0  
Facebook
Google Plus
Twitter
Linkedin

অ্যান্ড্রয়েডের নতুন অপারেটিং সিস্টেমে যা থাকছে

প্রতি বছর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ উন্মুক্ত করে থাকে ইন্টারনেট জায়ান্ট গুগল। এবারও তার ব্যতিক্রম হয়নি। সম্প্রতি গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলনে ‘অ্যান্ড্রয়েড এম’ সংস্করণটির প্রিভিউ সংস্করণ দেখিয়েছে প্রতিষ্ঠানটি। চলতি বছরের শেষ নাগাদ অ্যান্ড্রয়েডের নতুন এই সংস্করণ উন্মুক্ত করবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

২০১৪ সালের সংস্করণ ললিপপ নিয়ে অনেক ব্যবহারকারীদের মাঝে অসন্তুষ্টি দেখা গেছে। বিশেষ করে, নানা বাগ থাকায় কিটক্যাটের মত জনপ্রিয়তা পায়নি ললিপপ। এখনো ৩৯ শতাংশ ব্যবহারকারী কিটক্যাট সংস্করণকে অপারেটিং সিস্টেমে ব্যবহার করছেন। মাত্র ১০ শতাংশ ব্যবহারকারীর ডিভাইসে ললিপপ ইন্সটল আছে।

সে জন্য নতুন আপডেটটিতে নিত্য নতুন ফিচার দিয়ে গ্রাহকদের কাছে জনপ্রিয়তা ধরে রাখার চেষ্টা করেছে গুগল।

e-HostBD Hosting Service

কি কি ফিচার থাকছে অ্যান্ড্রয়েড এম অপারেটিং সিস্টেমে তা জানাবে এই টিউটোরিয়াল। এতে তুলে ধরা হলো অ্যান্ড্রয়েড এম অপারেটিং সিস্টেমের ফিচার সমূহ-

অ্যাপ অনুমতি

স্মার্টফোনের নিরাপত্তার কথা ভেবে অ্যান্ড্রয়েড এম সংস্করণের জন্য অ্যাপ অনুমতি নামের অপশনটি নতুন করে ডিজাইন করা হয়েছে। ফলে অ্যাপ ইনস্টলের ক্ষেত্রে ব্যবহারকারীরা নিজেদের পছন্দ মত অনুমতি দিতে পারবেন।

উন্নত ওয়েব ব্রাউজিং সুবিধা

অ্যান্ড্রয়েড এম অপারেটিং সিস্টেমে গুগল ক্রোম ব্রাউজার দিয়ে ব্যবহারকারীরা উন্নত মানের ব্রাউজিং সুবিধা পাবেন। দ্রুত গতির ব্রাউজিং সুবিধা নিশ্চিত করা হয়েছে বলে গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে।

এছাড়া এতে ব্রাউজারের অন্যান্য সুবিধা ও ক্রোম প্রি-ইন্সটল থাকবে। এই ব্রাউজারটিকে ব্যবহারকারীরা নিজের সুবিধা মত করে সাজিয়ে নিতে পারবেন।

ফিঙ্গারপ্রিন্ট সুবিধা

পাসওয়ার্ড বা প্যাটার্ন লকের পর এসেছে ফিঙ্গারপ্রিন্ট লক প্রযুক্তি। আইফোন বা স্যামসাং ডিভাইসে এই সুবিধা ব্যবহার করা হচ্ছে। অ্যান্ড্রয়েড এম অপারেটিং সিস্টেমকে এগিয়ে রাখতে এই সুবিধা এতেও জুড়ে দেয়া হয়েছে।

অ্যান্ড্রয়েড পে

পকেটে টাকা নিয়ে ঘুরাঘুরির দিন শেষ হতে চললো। প্রযুক্তি এখন স্মার্টফোনেই গ্রাহকদের সকল সুবিধা দিতে যাচ্ছে। অর্থ লেনদেন সুবিধাও স্মার্টফোনে যুক্ত করা হয়েছে। ইতিমধ্যে টেক জায়ান্ট অ্যাপলের লেনদেন সুবিধা অ্যাপল পে চালু হয়েছে। প্রতিযোগিতামূলক বাজারে এগিয়ে থাকতে গুগলের অ্যান্ড্রয়েড এমে যুক্ত হতে যাচ্ছে অ্যান্ড্রয়েড পে। এতে অ্যান্ড্রয়েড পে নামের একটি স্মার্ট ওয়ালেট ব্যবহারের সুবিধা থাকছে।

ব্যাটারি লাইফ

অ্যান্ড্রয়েডের ললিপপ সংস্করণের গ্রাহকদের ব্যাটারি ব্যাকআপ নিয়েই সবচেয়ে বড় অভিযোগ ছিলো। সংস্করণটিতে দ্রুত চার্জ ফুরিয়ে যেতো। তাই অ্যান্ড্রয়েড এমে যেনো সেই ঝামেলা না হয় তার জন্য ব্যবস্থা নিয়েছে গুগল। এতে স্মার্টফোনের বিভিন্ন যন্ত্রাংশে বিদ্যুৎ ব্যয় কেমন হয় তা মনিটরের পাশাপাশি প্রয়োজনের অতিরিক্ত চার্জ যাতে নষ্ট না হয় সেই ব্যবস্থাও থাকছে।

র্যাম ম্যানেজার

অ্যান্ড্রয়েড এম অপারেটিং সিস্টেমে নতুন র্যাম ম্যানেজার নিয়ে হাজির হবে গুগল। এতে কতটুকু র্যাম ব্যবহার হচ্ছে, কতটুকু বাকি আছে, কোন অ্যাপ কতটুকু র্যাম দখল করেছে তা জানা যাবে। এই ফিচারটি সেটিংস থেকে অ্যাপ অপশনে গিয়ে দেখা যাবে।

এছাড়া টেক্সট সিলেকশন, ভলিউম কন্ট্রোল, রিংটোন, অ্যালার্ম, মিউজিক প্লেব্যাক ও ভয়েস কলের ব্যবস্থাও উন্নতি করা হবে।

ভালো লাগলে আমার সাইটা ভিজিট করে দেখতে পারেন – www.9tapps.com






eHostBD Hosting

মন্তব্য করুন