Best Reseller Hosting Service in BD
মোট পোস্ট সংখ্যা: 49  »  মোট কমেন্টস: 0  
Facebook
Google Plus
Twitter
Linkedin

অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভলপার হতে চান তাহলে এই টিউনটি আপনার জন্য। দেখে নিন অ্যাপ ডেভলপের জন্য পাচটি গুরুত্বপুর্ন সাইট।

বিশ্বের ৮০ ভাগের বেশি স্মার্টফোন ব্যবহারকারীর হাতে রয়েছে এখন অ্যান্ড্রয়েড ফোন। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে এ অপারেটিং সিস্টেমের ফোনের জন্য অ্যাপের চাহিদাও বাড়ছে। নতুন নতুন অ্যাপ্লিকেশন ডেভেলপ করা নিয়ে প্রতিযোগিতাও চলেছে ডেভেলপারদের মধ্যে। দেশেও পিছিয়ে নেই ডেভেলপাররা।

আকর্ষণীয় কাজের তালিকায় এটি যুক্ত হওয়ায় অনেকে নতুন করে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপার হিসেবে নাম লেখাচ্ছেন। তবে এ কাজে নামার আগে অনেক প্রশ্ন জাগছে সবার মনে।

কোথায় শেখা যায়, কিভাবে শেখা যায়, অ্যাপস ডেভেলপ করার কাজে আসার জন্য কি পরিমান জানতে হয় ইত্যাদি নানান প্রশ্ন ভীড় করে আগ্রহীদের মনে। চাইলে সহজেই এ প্রশ্নগুলোর উত্তর নিজে নিজেই জেনে যাওয়া যায়। অনেকগুলো রিসোর্স সাইট আছে যেগুলো ফলো করে অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট এর প্রক্রিয়া সম্পর্কে জানা যাবে সহজে চমৎকারভাবে। এ টিউটোরিয়ালে সেগুলোই তুলে ধরা হলো-

e-HostBD Hosting Service

ডেভেলপার ডট অ্যান্ড্রয়েড ডটকম
এ সাইট হচ্ছে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপারদের জন্য অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্টের ‘বাইবেল’ স্বরুপ। সাইটটি পরিচালন ও নিয়ন্ত্রণ করে অ্যান্ড্রয়েড অথিরিটি। এখানে নতুন অ্যান্ড্রয়েড ভার্সনের খবরা খবর এবং সব আপডেট পাওয়া যায়।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এখানে অ্যান্ড্রয়েড এসডিকে (সফটওয়ার ডেভেলপমেন্ট কিট) সব কিছু নিয়ে বিস্তারিত বলা আছে ডকুমেন্টেশন আকারে।

কোন ক্লাস কি কাজ করে, কোন ম্যাথডে কি কি প্যারামিটার পাস হয়, কোনটার কাজ কি, কিভাবে কাজ করে, উদাহরণসহ বিস্তারিত বলা আছে। অ্যাপ ডেভেলপমেন্ট শেখার জন্য প্রয়োজনীয় সব কিছু এখানে বিদ্যমান।

অ্যান্ড্রয়েড হাইভ ডট ইনফো
ভারতীয় ডেভেলপার রাভি তামাডা এ সাইট বানিয়েছেন। এতে রয়েছে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্টের চমৎকার সব টিউটোরিয়াল।

এ ওয়েবসাইটটির বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে সব টিউটোরিয়ালের সোর্স কোড দিয়ে দেওয়া হয়, যা সম্পূর্ণ ফ্রি।

অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্টের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো- যেমন, ম্যাটেরিয়াল ডিজাইন, ডাটাবেজ নিয়ে কাজ করা, সার্ভার ও অ্যাপের মধ্যে কাজ করানো ইত্যাদির চমৎকার ও সহজবোধ্য টিউটোরিয়াল রয়েছে এতে।

এমকে ইয়ং ডট কম
প্রোগ্রামিং ও অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্টের জন্য আরও একটি নির্ভরযোগ্য রিসোর্স হচ্ছে এম কে ইয়ং- এর তৈরি এমকে ইয়ং ডটকম সাইটটি।

অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্টের মৌলিক বিষয়গুলো, ডিজাইন,এক্সএমএল শেখার জন্য মানসম্মত উদাহরণ ও সহজ ভাষায় সাজানো হয়েছে টিউটোরিয়ালগুলো।

এ সাইটে সহজবোধ্য ও সহজেই দরকারি টিউটোরিয়াল হাতের নাগালে পাওয়ায় তা ডেভেলপারদের কাছে অত্যন্ত জনপ্রিয়।

দি নিউ বস্টন
প্রোগ্রামার বাকি রবার্টস ডেভেলপ করেছেন অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্টের জন্য সহজ ভাষায় চমৎকার অনেকগুলো টিউটোরিয়াল।

ছোট ছোট দৈর্ঘের ভিডিওতে স্পষ্ট ভাষায় বুঝানো ও দেখানো হয়েছে অ্যাপ ডেভেলপমেন্টের শুরু থেকে অ্যাডভান্স পর্যন্ত।

ইউটিউবে thenewboston লিখে সার্চ দিলেই পাওয়া যাবে নিউবস্টনের চ্যানেল। সেখান থেকে অ্যান্ড্রয়েড প্লে লিস্টে গেলে দেখা যাবে অ্যাপ ডেভেলপমেন্টের টিউটোরিয়াগুলো।

অ্যান্ড্রয়েড লাইম
সম্পূর্ণ বাংলা ভাষায় অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট শেখার দেশীয় সাইট অ্যান্ড্রয়েড লাইম ডটকম।

অ্যাপ ডেভেলপমেন্টের পাশাপাশি এখান থেকে শেখা যাবে অ্যাপ ডেভেলপমেন্টের জন্য প্রয়োজনীয়
জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। সাইটটিতে উদাহরণসহ বোঝানোর পাশাপাশি রয়েছে বিনামূল্যে সোর্সকোড ডাউনলোডের সুবিধা। এ ছাড়াও জানা যাবে ক্যারিয়ার, অ্যাপ্লিকেশন রিভিউ সম্পর্কে।

কোনো প্রোগ্রামার তার প্রোগ্রাম বা ডেভেলপমেন্ট সম্পর্কিত প্রশ্ন করতে পারবেন এখানে। অভিজ্ঞ ডেভেলপাররা সেসব প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। অ্যাপ ডেভেলপের কাজ করার সময় নবীনরা যেসব সমস্যার মুখোমুখি হন তা নিয়ে নিয়ে প্রশ্ন করতে পারবেন।

কোনো কমন সমস্যা লিখে সার্চ দিলেও সেটির জবাবও বেশিরভাগ সময়ই এ সাইটে সহজেই পাওয়া যায়।






eHostBD Hosting

মন্তব্য করুন