Best Reseller Hosting Service in BD
আমি একজন ছাত্র.।আমি সবাইকে প্রযুক্তি সম্পর্কে কিছু তথ্য দিতে চাই।
মোট পোস্ট সংখ্যা: 7  »  মোট কমেন্টস: 1  
Facebook
Google Plus
Twitter
Linkedin

FAT32, NTFS, এবং exFAT -এর মধ্যে পার্থক্য – File System Explained

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন ?

e-HostBD Hosting Service

যখন আপনি internal drive, external drive, USB flash drive, অথবা SD card format করতে যান তখন উইন্ডোজ আপনাকে একটি চয়েজ দেয় যে কোন ফাইল সিস্টেমে আপনি এটা format করতে চান NTFS না FAT32 নাকি exFAT. উইন্ডোজ কিন্তু এই ডায়ানগ explain করে দেয় না। কিন্তু আমি আপনাদের জ্ঞাতার্থে এটা explain করছি।

FAT32 একটি পুরোনো ফাইল-সিস্টেম যা মূলত USB ফ্ল্যাশ ড্রাইভ এবং অন্যান্য external ড্রাইভ -এ relegated হচ্ছে। উইন্ডোজ তাদের  সিস্টেম ড্রাইভ জন্য NTFS ব্যবহার করে, এবং এটি অন্যান্য internal ড্রাইভের জন্যও আদর্শ। exFAT, FAT32 -এর একটি আধুনিক প্রতিস্থাপন, এবং NTFS চেয়ে এটা একাধিক devices-এ সাপোর্ট করে – যদিও এটা FAT32 মতো অতো ব্যাপক না।

FAT32

FAT32 পুরোনো একটা ফাইল সিস্টেম। এটা বহুকাল আগে উইন্ডোজ 95-এ প্রবর্তিত হয়, পুরানো FAT16 ফাইল সিস্টেমের প্রতিস্থাপন হিসাবে।

এই ফাইল সিস্টেমের বয়স এর সুবিধা এবং অসুবিধা আছে। কারণ এটা অনেক পুরনো, এটা ডি-ফ্যাক্টো standard. ফ্ল্যাশ ড্রাইভ যেটা আপনার সংগ্রহে আছে, প্রায়ই এটা FAT32 ফাইল সিস্টেমে format করেন। কিন্তু maximum compatibility -র একটা ব্যপার আছে। আমরা এটা শুধু modern কম্পিউটারেই ব্যবহার করি না এছারাও গেম কনসোল এবং অনান্য যাদের USB পোর্ট আছে তাতেও ব্যবহার করি।

সীমাবদ্ধতা এটা যে, FAT32 ড্রাইভে Individual (আলাদা ১টা) ফাইলের সাইজ ৪(চার) গিগাবাইটের [GB] উপর হতে পারবে না – এটাই তার maximum compatibility. আর একটি FAT32 পার্টিশন ৮ (আট) টেরাবাইট [TB] এর বেশি হতে পারবে না — যা একটি চরম সীমাবদ্ধতার। এখন যদি আপনার একটি নতুন, উচ্চ ক্ষমতা সম্পূর্ন mechanical drive থাকে ?

যদিও এই ফাইল সিস্টেম USB ফ্ল্যাশ ড্রাইভ এবং অন্যান্য external media জন্য ঠিক আছে, কিন্তু আপনি এটি internal ড্রাইভের জন্য ব্যবহার করতে চাইবেন না। এটায় permissions এবং  আরো আধুনিক security features (যা NTFS ফাইল সিস্টেমে built in থাকে) এর অভাব আছে। উইন্ডোজ এর নতুন সংস্করণ আর FAT32 -তে ইনস্টল করা যাবে না, এবং এর জন্য NTFS ফরম্যাট ড্রাইভে ইনস্টল করা আবশ্যক।

Compatibility: উইন্ডোজ, ম্যাক, লিনাক্স এর সব version গুলো, গেম কনসোল, এবং যে মেশিনের USB পোর্টে আছে, এর সবগুলোতেই এই ফাইল সিস্টেম সাপোর্ট করে।

Limits: ৪(চার) গিগাবাইট (GB) সর্বাধিক ফাইলের আকার, ৮ (আট) টেরাবাইট (TB) সর্বোচ্চ পার্টিশনের মাপ।

আদর্শ ব্যবহার: যদি আপনার কোনো একটি Individual (আলাদা ১টা) ফাইল ৪ (চার) গিগাবাইট (GB) এর বেশি না থাকে তাহলে Removable Disk মানে পেন ড্রাইভ,SD কার্ড ইত্যাদিতে এই FAT32 পার্টিশন ব্যবহার করতে পারেন।

NTFS

NTFS একটা আধুনিক ফাইল সিস্টেম যেটা উইন্ডোজ ব্যবহার করতে ভালোবাসে। যখন আপনি উইন্ডোজ ইনস্টল করের তখন ডিফল্টভাবে NTFS ফাইল সিস্টেমে আপনার সিস্টেম ড্রাইভ ফরম্যাট করে নেয়। যদিও NTFS -এ ফাইলের আকার এবং পার্টিশনের আকারের সীমানা আছে কিন্তু সেটা আনেক বেশি আপনার আমার ধরাছোয়ার বাইরে।  NTFS প্রথম উইন্ডোজ এক্সপির সংস্করণে হাজির হয়।

এসব limitation -এর পাশাপাশি, NTFS-এ অন্যান্য আধুনিক feature ও যোগ হয়েছে। এটায় ফাইল পারমিশন সাপোর্ট করে নিরাপত্তার জন্য, এটা দ্রুত error recover করতে সাহায্য করে যদি আপনার কম্পিউটার ক্র্যাস করে।  ব্যাকআপ, এনক্রিপশন, ডিস্ক কোটা limits, হার্ড লিঙ্ক, এবং অন্যান্য আরো অনেক বৈশিষ্ট্য সমৃদ্ধ এই NTFS পার্টিশন। এদের মধ্যে অনেকেই একটি অপারেটিং সিস্টেমের ড্রাইভের জন্য গুরুত্বপূর্ণ – বিশেষ করে ফাইল পারমিশন। আপনি Windows এর C: ড্রইভে কিছু কপি বা মুভ করলে আপনাকে পারমিশন দিতে হয়ে। এটা ঠিক এরকম।

আপনার উইন্ডোজ সিস্টেমের পার্টিশন NTFS হতেই হবে। আপনি যদি  উইন্ডোজের পাশাপাশি অন্য ড্রাইভে ডুয়াল বুট হিসাবে অন্য প্রোগ্রাম ইনস্টল করতে চান – তাহলে সম্ভবত ঐ ড্রাইভকেও আপনার NTFS পর্টিশন ব্যবহার করতে হবে।

যাইহোক, NTFS অন্যান্য অপারেটিং সিস্টেমের জন্য অতটা compatible না। Windows XP হতে এখন পর্যন্ত Windows এর সব সংস্করনে এই ফাইল সিস্টেম সাপোর্ট করে। কিন্তু অনান্য অপারেটিং সিস্টমে এর একটা limitation আছে। ডিফল্টভাবে Mac OS X শুধুমাত্র NTFS ড্রাইভ পড়তে পারে, লিখতে বা ডিলেট করতে পারেন না। কিছু লিনাক্স ডিস্ট্রিবিউশন NTFS লেখা সমর্থন করে কিন্তু কিছু ডিন্ট্রোতে শুধুমাত্র read-only. Sony’র PlayStation গেম কনসোলগুলোর  কোনটিতেও NTFS সাপোর্ট করে না। এমনকি মাইক্রোসফটের নিজস্ব Xbox 360-ও NTFS ড্রাইভ পড়তে পারে না, যদিও Xbox One এটা পারে। অন্যান্য ডিভাইসও NTFS সাপোর্ট করতে অতোটা পছন্দ করে না।

Compatibility: উইন্ডোজের সমস্ত সংস্করণের সাথে NTFS কাজ করে, কিন্তু ডিফল্টভাবে Mac-এ Read-Only এবং কিছু লিনাক্স ডিস্ট্রিবিউশন সঙ্গে ডিফল্টভাবে এটা read-only. অন্যান্য ডিভাইস – Sony’র PlatStation -এর কোনোটাই না এবং Microsoft এর Xbox One বাদে অন্য কোনোটাতেই NTFS সাপোর্ট করে না।

Limits: কোন বাস্তবসম্মত ফাইল আকার বা পার্টিশনের সীমা নেই।

আদর্শ ব্যবহার: আপনার উইন্ডোজ সিস্টেম ড্রাইভ এবং অন্যান্য internal ড্রাইভ যেখানে শুধু উইন্ডোজ ব্যবহার করবে তাদের জন্য এটি ব্যবহার করতে পারেন।

exFAT

exFAT ২০১৬ সালে চালু হয় এবং প্রথম উইন্ডোজ পুরোনো সংস্করণগুলি যেমন উইন্ডোজ এক্সপি (Windows XP) এবং উইন্ডোজ ভিস্তাতে (Windows Vista) যোগ করা হয়।

এটি একটি ফাইল সিস্টেম যা ফ্ল্যাশ ড্রাইভের জন্য অপ্টিমাইজ করা হয়। এটাতে NTFS’র সব অতিরিক্ত বৈশিষ্ট্য এবং ওভারহেড ছাড়া FAT32 মত একটি লাইটওয়েট ফাইল সিস্টেম। কিন্তু exFAT ফাইল সিস্টেমে FAT32 এর মত size limitation নেই।

NTFS মতো exFAT খুব বড় ফাইল সাইজ এবং পার্টিশন আকারের সীমা আছে। এর মানে হল আপনি 4 গিগাবাইট (GB) অধিক মাপের ফাইল আপনি ফ্ল্যাশ ড্রাইভ বা এসডি কার্ডে স্টোর করতে পারেবন যদি সেটা exFAT -তে ফরমেট করা থাকে। exFAT, FAT32 উপর একটা strict আপগ্রেড, এবং external ড্রাইভে এটা সেরা চয়েজ হওয়া উচিৎ যদি আপনি একটি লাইটওয়েট ফাইল সিস্টেম চান FAT32’র সাইজ লিমিটেশন ছাড়া।

exFAT, NTFS -এর চেয়ে বেশি compatible. যেখানে Mac OS X এ শুধুমাত্র NTFS-র জন্য read-only সেখানে exFAT জন্য পুরো read-write সাপোর্ট করে। exFAT ড্রাইভ উপযুক্ত সফটওয়্যার ইনস্টল করে Linux থেকে অ্যাক্সেস করা যেতে পারে।

যদিও exFAT Macs- এর সাথে compatible – এবং কিছু ডিভাইস যেগুলাতে NTFS সমর্থন করে না যেমন ডিজিটাল ক্যামেরা। কিন্তু এটা এখনও বেশ সামঞ্জস্যপূর্ণ না। মাইক্রোসফট এর নিজস্ব Xbox 360 এটিকে সমর্থন করে না, যদিও Xbox One করে। PlayStation 3 exFAT ড্রাইভ সমর্থন করে না, যদিও PlayStation 4 জনশ্রুতি অনুযায়ী সমর্থন করে। বিভিন্ন পুরনো ডিভাইসে FAT32’র পরিবর্তে exFAT সমর্থন করতে পারে।

Compatibility: উইন্ডোজের এবং ম্যাক OS X এর আধুনিক সংস্করণের এই ফাইল সিস্টেম কাজ করে। কিন্তু লিনাক্সে অতিরিক্ত সফ্টওয়্যারের দরকার পরে। NTFS -এর চেয়ে exFAT ফাইল সিস্টেম বেশি ডিভাইসে সমর্থন করে। কিন্তু কিছু – বিশেষ করে পুরানো – ডিভাইসে শুধুমাত্র FAT32 সমর্থন করে।

Limits: কোন বাস্তবসম্মত ফাইল আকার বা পার্টিশন মাপের সীমা নেই।

আদর্শ ব্যবহার: বিশেষত যদি আপনার 4 গিগাবাইটের (GB) বেশি সাইজের ফাইল প্রয়োজন পরে তাহলে USB ফ্ল্যাশ ড্রাইভ এবং অন্যান্য external ড্রাইভের জন্য এটি ব্যবহার করতে পারেন। যেসব ডিভাইস exFAT সাপোর্ট করে তাদের সব গুলোতেই এই ফাইল সিস্টেম ব্যবহার করতে পারেন তাহলে আপনাকে FAT32 এর পরিবর্তে exFAT -এ ড্রাইভটি Format করতে হবে।

NTFS internal ড্রাইভের জন্য আদর্শ, exFAT সাধারণত ফ্ল্যাশ ড্রাইভ বা অনান্য extranal ড্রাইভের জন্য আদর্শ। যাইহোক, যদি আপনি কখনও কখনও external ড্রাইভে জন্য FAT32 -তে Format করে নিতে পারেন যদি আপনার ডিভাইসে exFAT সাপোর্ট না করে।

তাহলে এখন আপনাদের কাছে আমার প্রশ্ন যে “কোন ফাইল সিস্টেম আপনার কাছে সবচেয়ে প্রিয় ? এবং কেন ?”

তো সবাই ভালো থাকবেন। আর আমার জন্য দো’আ করবেন। খোদা হাফেজ। কোনো সমস্যা হলে নির্দিধায় টিউমেন্ট বক্সে টিউমেন্ট করতে পারেন।

On টুইটার

In ফেসবুক

ফেসবুক পেজ

YT চ্যলেল






eHostBD Hosting

মন্তব্য করুন