Best Reseller Hosting Service in BD
মোট পোস্ট সংখ্যা: 72  »  মোট কমেন্টস: 8  
Facebook
Google Plus
Twitter
Linkedin

বদলে যাচ্ছে ফেসবুক এর বিভিন্ন ফিচার, দেখে নিন এক নজরে

ফেসবুক বিশ্বের বৃহত্তম সামাজিক যোগাযোগের ওয়েবসাইট এ কথা সবারই জানা। দিন যাচ্ছে বাড়ছে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা। ফেসবুকের ১২৮ কোটি ব্যবহারকারীর ৬৩ শতাংশই প্রতিদিন লগ-ইন করেন। বিশ্বব্যাপী আকর্ষণ আরো বেশি বাড়াতে একের পর এক নিত্য

নতুন ফিচার নিয়ে প্রতিনিয়ত নিজেকে নতুন করে সাজাচ্ছে ফেসবুক।

কেননা ব্যবহারকারীদের চমক দিতে সব সময়ই প্রস্তুত থাকে এ যোগাযোগমাধ্যমটি। নতুন অ্যাপ, ফিচার সংযোজন ফেসবুকের জন্য একটি নিয়মিত ঘটনা। আর তারই সুবিধা পাচ্ছে কোটি কোটি ব্যবহারকারী।

e-HostBD Hosting Service

অবস্থান জানাতে ‘নিয়ারবাই ফ্রেন্ডস’ অ্যাপ : ফেসবুক আসছে ‘নিয়ারবাই ফ্রেন্ডস’ নামে নতুন একটি অ্যাপ। এ অ্যাপের মাধ্যমে ব্যবহারকারী কোনো স্থানে অবস্থানকালে তার ফ্রেন্ড লিস্টে থাকা ওই স্থানের বন্ধুদের নামের তালিকা দেখতে পারবেন। স্মার্টফোনের জিপিএস সিস্টেম ব্যবহার করে এই অ্যাপ খুঁজে বের করবে আপনার অবস্খানরত কোনো বন্ধুকে। বন্ধুদের খুব সহজেই নিজের অবস্থান জানানো যাবে এই অ্যাপটির মাধ্যমে। ধরুন আপনি ঢাকার জাদুঘর দেখতে যাচ্ছেন। এক্ষেত্রে এই অ্যাপটির মাধ্যমে তা প্রকাশ করা হলে ওই এলাকার বন্ধুদের নামের তালিকা পেয়ে যাবেন। অ্যাপটি চালু থাকা অবস্থায় বন্ধুরাও আপনার অবস্থান জানতে পারবে। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রে অ্যাপটি চালু করা হলেও, অন্যান্য দেশে খুব শীঘ্রই অ্যাপ উন্মুক্ত করা হবে বলে জানা গেছে।

বিনামূল্যে অ্যান্টি-ম্যালওয়্যার সফটওয়্যার : ব্যবহারকারীর অ্যাকাউন্টের নিরাপত্তায় বিনামূল্যে অ্যান্টি-ম্যালওয়্যার সফটওয়্যার ডাউনলোডের সুবিধা দেবে ফেসবুক। এ অ্যান্টি-ম্যালওয়্যার সফটওয়্যার গ্রাহকরা সরাসরি ডাউনলোড করতে পারবে কম্পিউটার নিরাপত্তা-সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এফ-সিকিউর এবং ট্রেন্ড মাইক্রোর ক্লাউডভিত্তিক অনলাইন স্টোর থেকে। এ সেবার মাধ্যমে কোনো ব্যবহারকারীর ডিভাইস ক্ষতিকারক ম্যালওয়্যারে আক্রান্ত হলে ফেসবুক কর্তৃপক্ষ স্বয়ংক্রিয়ভাবে সংশ্লিষ্ট ব্যবহারকারীকে অবহিত করবে। এছাড়া ম্যালওয়্যারে আক্রান্ত ব্যবহারকারীকে এফ-সিকিউর থেকে অ্যান্টি-ম্যালওয়্যার অথবা ট্রেন্ড মাইক্রো থেকে হাউজকল অ্যান্টি-ম্যালওয়্যার সফটওয়্যার ডাউনলোডের জন্য পরামর্শ দেবে। ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা শতভাগ নিশ্চিত করতে বিনামূল্যের এ সেবাটি চালু করতে যাচ্ছে ফেসবুক।

আগ্নেয়াস্ত্র সম্পর্কিত পোস্টে কঠোর হচ্ছে ফেসবুক : আগ্নেয়াস্ত্র সম্পর্কিত পোস্টের ব্যাপারে কড়া পদক্ষেপ নিতে যাচ্ছে ফেসবুক। ই-কমার্স সাইট না হলেও ফেসবুকের বিভিন্ন পেজে এবং ব্যক্তিগত প্রোফাইলে বিভিন্ন পণ্যের কেনা-বেচা হয় প্রায়ই। এর মধ্যে রয়েছে হ্যান্ডগান থেকে শুরু করে সামরিক বাহিনীতে ব্যবহৃত মেশিনগানও। আগ্নেয়াস্ত্র সম্পর্কিত পোস্টের অবাধ বিচরণ থাকায় তীব্র সমালোচনার মুখে অবশেষে পদক্ষেপ নিচ্ছে ফেসবুক। এখন থেকে ব্যক্তিগতভাবে আগ্নেয়াস্ত্র কেনাবেচার ব্যাপারে কোনো পোস্ট সন্দেহজনক মনে হলে তা প্রদর্শন করবে না সামাজিক যোগাযোগের এ সাইটটি।

এড়ানো যাবে না রিলেশনশিপ স্ট্যাটাস : ফেসবুকে বন্ধুর রিলেশন স্ট্যাটাস জানতে নতুন যোগ হয়েছে ‘আস্ক’ বাটন। ধরুন ফেসবুকে ফেন্ডলিস্টে থাকা কোনো বন্ধুকে আপনার খুব পছন্দ হয়েছে কিন্তু আপনি তার রিলেশনশিপ স্ট্যাটাস দেখতে পাচ্ছেন না। এক্ষেত্রে এই ফিচারের মাধ্যমে আপনি তার রিলেশন সম্পর্কে জিজ্ঞেস করতে পারবেন। গোপনীয়তা বা অন্য কোনো কারণে যারা এতদিন রিলেশনশিপ স্ট্যাটাস অংশটি খালি রাখতেন, এখন থেকে সেখানে ‘আস্ক’ ফিচারটি যোগ হবে। এর মাধ্যমে বন্ধুটি কোনো রিলেশনে আছে কিনা তা সরাসরি জানতে চাওয়া যাবে। এছাড়া বন্ধুর ফোন নম্বর, ইমেল আইডিও জিজ্ঞাসা করা যাবে। আলাপ জমানোর এই বাটনটি খুব শীঘ্রই সকল ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইলে যোগ করা হবে।

ব্যবহারকারীকে সঠিকভাবে চিনবে ফেসবুক : ফেসবুকে কোটি কোটি ছবির মধ্যে থেকে আপনার ছবিগুলোকে খুব সহজেই চিনে নেবে ফেসবুক। সম্প্রতি ছবি শনাক্ত করার জন্য ‘ডিপফেস’ নামের নতুন একটি সফটওয়্যার তৈরি করেছে ফেসবুক। নতুন এই সফটওয়্যারটি ৯৭.২৫ শতাংশ ক্ষেত্রে নিখুঁতভাবে নির্দিষ্ট ব্যবহারকারীকে শনাক্ত করতে পারবে। মানুষ ৯৭.৫৩ শতাংশ ক্ষেত্রে সঠিক মানুষটিকে চিনতে পারে। এক্ষেত্রে নতুন এই সফটওয়্যারটি মানুষের তুলনায় মাত্র .২৮ শতাংশ পিছিয়ে রয়েছে। নতুন এই সফটওয়্যারের ফলে ছবি ট্যাগ করার প্রয়োজন হবে না। ডিপফেস সফটওয়্যারটি তেল আবিব বিশ্ববিদ্যালয়ের গবেষকেদের সঙ্গে মিলে তৈরি করেছে ফেসবুক।

সহজে বন্ধু খুঁজতে শর্টকাটস : ‘শর্টকাটস’ নামক ফিচার ব্যবহার করে একটি নির্দিষ্ট নম্বর দিয়ে সহজেই ফেসবুকে বন্ধুকে খুঁজে পাওয়া যাবে। খুব শীঘ্রই এ ফিচারটি সকলের জন্য উন্মুক্ত করতে যাচ্ছে ফেসবুক। নতুন এ ফিচারে ব্যবহারকারীদের প্রত্যেককে ৮ ডিজিটের আলাদা নম্বর দেওয়া হবে। ফেসবুকে এ নম্বর দিয়ে সার্চ করলেই সংশ্লিষ্ট ব্যবহারকারীকে খুব সহজেই খুঁজে পাওয়া যাবে। ফেসবুকে ফোন নম্বর ব্যবহার করে যেভাবে ব্যবহারকারীকে খুঁজে পাওয়া যায় এটিও একইভাবে কাজ করবে। বিশেষ করে যে সকল ব্যবহারকারীরা নিরাপত্তার কারণে তাদের ফোন নম্বর গোপন করে রাখতে চায়, তাদের জন্য বেশ সহায়ক হবে এই ফিচারটি।

খবর জানাবে এফবি নিউজওয়্যার : এফবি নিউজওয়ার নামে সাংবাদিকদের জন্য নতুন একটি সেবা চালু করেছে ফেসবুক। এই সেবার মাধ্যমে সাংবাদিকরা দ্রুত খবর জানতে পারবে। একই সঙ্গে খবর সম্পর্কিত ছবি এবং ভিডিও সংগ্রহ করতে পারবে। www.facebook.com/FBNewswire ঠিকানা থেকে সংবাদকর্মীরা বিশ্বের সর্বশেষ ঘটনাগুলোর খবর পেয়ে যাবেন। ব্যবহারকারীদের দেয়া বিভিন্ন সংবাদ, ছবি বা ভিডিও ভালোভাবে পর্যবেক্ষণ ও পরীক্ষা-নিরীক্ষা করে ফেসবুক কর্তৃপক্ষ আসল ছবি, ভিডিও ও স্ট্যাটাস সাংবাদিকদের সামনে হাজির করবে। ফলে সংবাদকর্মীরা যখনই ঘটনা, তখনই পেয়ে যাবেন। ব্যবহার করতে পারবেন ব্রেকিং নিউজ হিসেবে।

সহমর্মিতা প্রকাশে সিমপ্যাথাইজ বাটন : মৃত্যু, চুরি, অ্যাকসিডেন্টসহ বিভিন্ন দুঃখজনক ঘটনা ফেসবুকের মাধ্যমে অনেককেই জানান। কিন্তু এক্ষেত্রে ফেসবুক ব্যবহারকারীদের কাছে অস্বস্তির বিষয় হচ্ছে, সহমর্মিতা জানানোর জন্য আলাদা কোনো বাটন নেই ফেসবুকে। এসব ঘটনায় তো আর ‘লাইক’ বাটন ব্যবহার করা যাবে না। ফলে এ ধরনের পোস্টে অনেকেই মনোভাব প্রকাশ করতে চান না। বিভিন্ন ঘটনায় ফেসবুকে ‘লাইক’, ‘কমেন্ট’ এবং ‘শেয়ার’ বাটন রয়েছে। এবার দুঃখজনক ঘটনার ক্ষেত্রে সহমর্মিতা বা সমবেদনা প্রকাশের জন্য ‘সিমপ্যাথাইজ বাটন’ আনতে যাচ্ছে ফেসুবক। তবে ঠিক কবে নাগাদ এ বাটনটি চালু হবে তা সে ব্যাপারে কিছু জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ।

পরিচয় গোপন করে লগ-ইনের সুবিধা : ফেসবুকে এবার যুক্ত করা হচ্ছে ফেসবুক ব্যবহারকারীর পরিচয় গোপন করে লগ-ইন করার সুবিধা। সাধারণভাবে ফেসবুকে লগ-ইন করার জন্য ব্যবহারকারীকে সব ধরনের ব্যক্তিগত তথ্য দিয়েই প্রবেশ করতে হয়। কিন্তু নতুন এই ফিচারে ব্যক্তিগত কোনো তথ্য না দিয়েই সামাজিক যোগাযোগের এই প্ল্যাটফর্মে প্রবেশ করা যাবে। পরিচয় গোপন রেখেই ফেসবুকের লগ-ইনের সুবিধা প্রাথমিকভাবে কেবল মোবাইল প্ল্যাটফর্মের জন্যই উন্মুক্ত করা হচ্ছে। বেশি বেশি মোবাইল ব্যবহারকারী যাতে ফেসবুক ব্যবহারে উদ্বুদ্ধ হয়, সেই লক্ষ্যে এ সুবিধা চালু করা হচ্ছে। যারা সচরাচর অনলাইনে নিজেদের তথ্য শেয়ার করতে চান না, তাদের জন্য এটি বড় একটি সুযোগ হয়ে এসেছে বলে অভিমত ফেসবুকের। মূলত ফেসবুকের ডেভেলপাররাই এই ফিচারটি প্রাথমিকভাবে ব্যবহার করতে পারবে। পরে সকলের জন্য এটি উন্মুক্ত করা হবে।

ভিডিও বিজ্ঞাপন : শুধু ব্যবহারকারীদের নয়, বিজ্ঞাপনদাতাদেরও নতুন সুবিধা দিচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক নেটওয়ার্ক ওয়েবসাইটটি। এজন্য নিউজ ফিডে ১৫ সেকেন্ডের ভিডিও বিজ্ঞাপন সুবিধা চালু করেছে ফেসুবক। ভিডিও বিজ্ঞাপন ডেস্কটপ, ল্যাপটপ ছাড়াও মুঠোফোন ডিভাইসেও চলবে। তবে ভিডিওর ক্ষেত্রে বেশি ব্যান্ডউইথ প্রয়োজন হয়, তাই মুঠোফোনের ক্ষেত্রে শুধুমাত্র উচ্চগতির ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করবে ফেসবুক। ভিডিও বিজ্ঞাপন স্বয়ংক্রিয়ভাবেই নিউজফিডে চালু হবে। তবে শব্দ ছাড়া। বিজ্ঞাপনে ক্লিক করে শব্দ শোনা যাবে। বর্তমানে যুক্তরাষ্ট্র, জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি, ব্রাজিল, অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য এ সুবিধা চালু করা হয়েছে। শিগগিরই এ সেবা বিশ্বব্যাপী চালু করা হবে বলে জানা গেছে।

নতুনদের জন্য নিয়ন্ত্রিত হচ্ছে ফেসুবক পোস্ট : নতুন ব্যবহারকারীদের জন্য প্রাইভেসি পলিসিতে পরিবর্তন এনেছে ফেসবুক। ফলে নতুন ব্যবহারকারীরা শুধু বন্ধুদের সঙ্গে তথ্য-উপাত্ত শেয়ার করতে পারবেন। ফেসুবক পোস্টে এতদিন ডিফল্ট অপশন হিসেবে ‘পাবলিক’ দেয়া থাকতো। নতুন ব্যবহারকারীদের জন্য ফেসুবক পোস্টে ডিফল্ট অপশন হিসেবে ‘পাবলিক’ এর পরিবর্তে ‘ফ্রেন্ডস অনলি’ দেয়া থাকবে। এর মানে হল যখন কোনো নতুন ফেসুবক ব্যবহারকারী কোনো স্ট্যাটাস কিংবা ছবি আপলোড করবে, সেগুলো কেবলমাত্র তার বন্ধুরাই দেখতে পাবে। তবে প্রাইভেসি সেটিং পরিবর্তন করে নতুন ব্যবহারকারীরা তাদের পোস্ট পাবলিক করতে পারবে।

কিছু ব্যবহারকারী প্রচারণার জন্য সবার কাছে তার পোস্টটি শেয়ার করতে চায়। অনেকে নতুন অ্যাকাউন্ট চালু করে প্রচারণার কাজ শুরু করে। তবে অধিকাংশ ব্যবহারকারী অপরিচিতদের পোস্ট দেখতে চান না। তাই এই বিষয়ে গুরুত্ব দিয়েছে ফেসবুক। প্রথমবার পোস্ট করার সময় এ বিষয়ে একটি রিমাইন্ডার দেখাবে যে সে পোস্টটি কাদের সঙ্গে শেয়ার করতে চায়। এক্ষেত্রে ব্যবহারকারী নির্ধারণ করে না দিলে সেটি স্বয়ংক্রিয়ভাবে শুধুমাত্র বন্ধুদের সঙ্গে শেয়ার করা হবে।

নতুন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ : নতুন ধরনের একটি প্রোগ্রামিং ভাষা (ল্যাঙ্গুয়েজ) উন্মোচন করেছে ফেসবুক। দ্রুতগতির এ প্রোগ্রামিং ভাষার নাম রাখা হয়েছে ‘হ্যাক’। পিএইচপি ল্যাঙ্গুয়েজকে নিজেদের মতো করে কাস্টোমাইজ করে এবং আরো উন্নত করে ‘হ্যাক’ তৈরি করেছে ফেসবুকের প্রকৌশলীরা। হ্যাক নামের এ প্রোগ্রামিং ভাষা প্রোগ্রামারদের আরো সহজে কোডিং করতে সহায়তা করবে। প্রচলিত সব ভাষার চেয়ে এটি প্রোগ্রামিংয়ের সময় ভুল কম হবে। নতুন এ প্রোগ্রামিং ভাষায় প্রোগ্রামাররা দুই ধরনের টাইপিং পদ্ধতি ব্যবহার করতে পারবেন। এর একটি ডায়নামিক টাইপিং, অন্যটি স্টাটিক টাইপিং। এছাড়া হ্যাক এ পর্যন্ত চালু হওয়া সর্বাধিক নিরাপদ প্রোগ্রামিং ভাষা বলে দাবি করা হয়েছে। ফেসবুকের অফিশিয়াল ল্যাঙ্গুয়েজ হিসেবে ‘হ্যাক’ ল্যাঙ্গুয়েজকে ঘোষণা করা হয়েছে।

ফেসবুক অ্যাপে আসছে মিউজিক রিকগনিশন ফিচার : ফেসবুক তাদের মোবাইল অ্যাপে নতুন একটি প্রযুক্তি যোগ করতে যাচ্ছে। এই প্রযুক্তির ফলে ব্যবহারকারীরা যে সকল গান, মুভি বা টিভি সিরিজ স্মার্টফোনে উপভোগ করছেন, সেটা ফেসবুকে শেয়ার করা যাবে। এর জন্য আলাদাভাবে ব্যবহারকারীকে কিছু করতে হবে না, ফেসবুক অ্যাপ নিজে থেকে রিকগনাইজ করে নিতে সক্ষম হবে। ফিচারটি স্মার্টফোনের মাইক্রোফোন চালু করে পেছনের শব্দ থেকে গান, সিনেমা বা টিভি অনুষ্ঠান চিহ্নিত করবে। অ্যাপটির নতুন ফিচারের মাধ্যমে টিভি সিরিজ ডিটেক্ট করা যাবে। যদি ডিটেক্ট হয় তাহলে সেই টিভি সিরিজটির স্পেসিফিক সিজনের হাইলাইটস ব্যবহারকারীর নিউজফিডে শেয়ার হবে। নতুন এই ফিচারটি কয়েক সপ্তাহের ভেতর অ্যান্ড্রয়েড এবং আইওএসে ফেসবুক অ্যাপের নতুন আপডেট হিসেবে ব্যবহারকারীকে দেয়া হবে।






eHostBD Hosting

মন্তব্য করুন