Best Reseller Hosting Service in BD
মোট পোস্ট সংখ্যা: 72  »  মোট কমেন্টস: 8  
Facebook
Google Plus
Twitter
Linkedin

সময় থাকতে বদলে ফেলুন ফেসবুকের চারটি সেটিংস, যা আপনাকে অনেক কিছু থেকে মুক্তি দিবে

facebook-logo-anytechসবাইকে সালাম জানাচ্ছি। আশা করি সবাই ভালো আছেন।  আজকে ফেসবুক অ্যাকাউন্ট এর কিছু সেটিং নিয়ে বলবো কারন আমরা প্রায় সবাই ফেসবুক চালাই। তাই অ্যাকাউন্ট কে কি করে নিরাপদ রাখতে হয় টা আমাদেরই খেয়াল রাখতে হবে। যাহোক, ২০১.৬ বিলিয়ন ডলার মূল্যের প্রতিষ্ঠান ফেসবুক বর্তমানে বিশ্বের বৃহত্তম প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২২তম অবস্থানে রয়েছে। এর পেছনে রয়েছে বিজ্ঞাপন ও ক্রেতাদের আকর্ষণের জন্য ফেসবুকের বিক্রি করা নানা তথ্য।

নিজেদের আরো ফুলিয়ে-ফাঁপিয়ে নিতে সম্প্রতি নতুন আরো বিজ্ঞাপনদাতাদের সঙ্গে মোটা টাকার চুক্তি করেছে ফেসবুক। সারা দিন ফেসবুকে আপনি যা পোস্ট করছেন, যা লিখছেন, কিংবা মতামত দিচ্ছেন, তার ওপর ভিত্তি করে বিজ্ঞাপন আপনার কাছে হাজির হয়ে যাবে।

তাতে আপনি যতই বিরক্ত হন না কেন, ফেসবুকের বিজ্ঞাপন এড়াতে পারবেন না। তাহলে উপায়! বদলে ফেলুন আপনার ফেসবুকের চারটি সেটিংস। জেনে নিন কোন চারটি সেটিংস আপনার আজই বদলে ফেলা উচিত।

e-HostBD Hosting Service

অটোপ্লেয়িং ভিডিও : ফেসবুকের নিউজ ফিডে স্ক্রল করতে গিয়ে দেখলেন নিজে থেকেই বিজ্ঞাপনের কোনো একটা ভিডিও চালু হয়ে গেল (এত দিন শুধু ভিডিও ক্লিক করলেই খুলত, বর্তমানে স্বয়ংক্রিয় চালু হয়)। এতে শুধু আপনার বিরক্তি বাড়ল, তা-ই নয়, সঙ্গে আপনার ইন্টারনেটের জিবিও খরচ হতে শুরু করে।

এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে ভিডিও থেকে কিছুটা দূরে তিরচিহ্নে ক্লিক করে তা বন্ধ করতে পারেন এবং সেখানে ক্লিক করে সেটিংস অপশনে যান। এবার বাঁ পাশের কলামে ‘ভিডিওস’ লিংকটি পাওয়া যাবে। অপশনটি থেকে ‘অটো-প্লে ভিডিওস’ অফ করে দিন।

ক্লিয়ার সার্চ : ফেসবুকে সার্চ অপশনে আত্মীয়, বন্ধু, সোশ্যাল পেজ কিংবা অন্য কিছু যা সার্চ করেছেন, সব ক্লিয়ার করে ফেলুন। কারণ, ফেসবুক আপনার সার্চ হিস্ট্রি সংরক্ষণ করে রাখে এবং সার্চ হিস্ট্রি থেকে সমীক্ষা করা বিভিন্ন ওয়েবসাইট আপনার পেজে বিজ্ঞাপন হয়ে হাজির হতে পারে।

সার্চ হিস্ট্রি মুছতে সেটিংস মেন্যু থেকে ‘প্রাইভেসি’ ট্যাবে যান। সেখানে ‘হু ক্যান সি মাই স্টাফ?’-এ গিয়ে ক্লিক করুন ‘ইউজ অ্যাকটিভিটি লগ’। এখানে ফেসবুক আপনার যাবতীয় ফেসবুক-সংক্রান্ত কার্যক্রম সংরক্ষণ রাখে। অ্যাকটিভিটি লগ পেজটির ‘ফটোস’ অপশনের সঙ্গেই ‘মোর’ অপশন রয়েছে। এখানে ক্লিক করলেই ‘সার্চ’ বাটনটি চলে আসবে এবং তা থেকে আপনার যাবতীয় সার্চ খুঁজে পাবেন। ‘ক্লিয়ার সার্চেস’ ক্লিক করে সব মুছে ফেলুন।

প্রাইভেসি সেটিং : ফেসবুকে আপনি কোনো ব্যক্তিগত কিছু যখন পোস্ট করেন, নিশ্চয় চাইবেন না গোটা বিশ্ব সেটা দেখুক। এজন্য প্রাইভেসি সেটিংসের ব্যবহার করুন। ‘সেটিংস’ থেকে ‘প্রাইভেসি’ ট্যাবে যান। প্রাইভেসি নির্ধারণের জন্য এই পেজটিতে বিভিন্ন ‘এডিট’ বাটন রয়েছে। এডিট বাটনগুলোর ড্রপডাউন মেন্যু থেকে নিজের পছন্দমতো গোপনীয়তা বেছে নিন।

‘সোশ্যাল’ অ্যাডভারটাইজিং : ফেসবুকের অর্থের বিশাল একটি উৎস নির্ভর করে এই বিষয়টির ওপর। আপনার বন্ধুরা বা অন্যরা কী কিনছেন বা কী করছেন ইত্যাদি দেখা যাবে ‘অ্যাডস’ অপশনটির মাধ্যমে। ‘সেটিংস’ থেকে ‘অ্যাডস’ ট্যাবে যান। অ্যাডস পেজটিতে দুটো এডিট অপশন রয়েছে। এডিট অপশনগুলোর ড্রপডাউন মেন্যু থেকে ‘ফ্রেন্ডস’-এর পরিবর্তে ‘নো ওয়ান’ অপশনটি বেছে নিন। ফলে অন্যরা তাদের বিজ্ঞাপন দেওয়ার জন্য আপনাকে ফেসবুকে খুঁজে পেলেও, আপনার তথ্য ফেসবুক অন্যের কাছে প্রকাশ করবে না।






eHostBD Hosting

মন্তব্য করুন