Best Reseller Hosting Service in BD
আমি আতিকুর রহমান। পেশায় একজন B.Sc Engineer. আমি খুব বেশি কিছু জানি না তবে ব্লগ লেখা আমার শখ। তাই যখন সুযোগ পাই তখন লিখতে বসি। যদি আমার একটি পোস্ট ও আপনাদের একটু হলেও হেল্প করে তাহলে আমার চেষ্টা সার্থক হবে। সবাই ভাল থাকবেন।
মোট পোস্ট সংখ্যা: 371  »  মোট কমেন্টস: 5  
Facebook
Google Plus
Twitter
Linkedin

ফেসবুক পেজের Reach, Engagement & Impression কি এবং এদের মধ্যে পার্থক্য কি ? আজ ভাল করে জেনে নিন

Facebook page tips-Anytechtuneসবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। অনেকদিন পর লিখতে বসলাম। ভাব্লাম কি নিয়ে লিখি। পরে ভাবলাম ফেসবুক নিয়ে লিখি। আমরা যারা ফেসবুক এ মার্কেটিং করি তাদের জন্য ফেসবুক পেজ হল অন্যতম একটা মাধ্যম। এখানে কিছু টার্ম আছে যা আমাদের অনেক সময় বিপদে ফেলে দেয়। আমাদের অনেককেই কনফিউসড করে দেয়। এজন্য ভাবলাম বিষয়টি ছোট হলেও দরকারি তাই লিখতে বসলাম। যাহোক কাজে নেমে পড়ি।

প্রথমে আসি Reach Impression কি এবং এদের পার্থক্য কি ?

আসলে সংজ্ঞা দেয়ার চেয়ে যদি পার্থক্য বলি তাহলে মনে হয় আপনারা আরও ভাল ভাবে বুঝবেন।

e-HostBD Hosting Service

ধরে নিলাম আপনার একটা পেজ আছে। যেহেতু পেজ আছে সেহেতু সেখানে নিশ্চয় পোস্ট ও আছে। এখন

ইম্প্রেশন (Impression) হল একটা পোস্ট কতবার প্রদর্শিত হল। এটা বিভিন্ন ভাবে হতে পারে। যেমন আপনি যদি কোন পেজে লাইক দিয়ে রাখেন তাহলে সেই পেজে কোন পোস্ট পাবলিশ হলে আপনার নিউজ ফিড এ আকবর নোটিফিকেশন আসবে আবার আপনার ফ্রেন্ড এর মধ্যে কেউ যদি এই পোস্ট এ লাইক বা কমেন্ট বা শেয়ার করে তাহলে আপনার কাছে নোটিফিকেশন আসবে। তার মানে হল একটা পোস্ট এর জন্য আপনি  একের অধিক ইম্প্রেশন (Impression)  পেতে পারেন।

এখন আসি রিচ (Reach) কি জিনিস। রিচ (Reach)  হল একটা পোস্ট এর জন্য কত জন একটা ইম্প্রেশন (Impression)  পেল।

নিশ্চয় মাথা ঘুরতেছে। ব্যাপারটা অত কঠিন না। সহজ ভাষায় বলি।  ইম্প্রেশন (Impression) হল একটা পোস্ট কতবার প্রদর্শিত হল তার সংখ্যা এবং রিচ (Reach) হল একটা পোস্ট কত জনের নিকট প্রদর্শিত হল তার সংখ্যা।

 

এবার আসি Engagement (ইঙ্গেজমেন্ট) কি?

Engagement (ইঙ্গেজমেন্ট) বলতে বোঝায় একটা পোস্ট কতজন লাইক অথবা শেয়ার অথবা কমেন্ট অথবা ক্লিক করেছে সেই সংখ্যা।

যারা ফেসবুক মার্কেটিং নিয়ে কাজ করে তাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল এই Engagement (ইঙ্গেজমেন্ট)। কারন আমরা যারা ফেসবুক মার্কেটিং এ কাজ করি (আসলে আমি নিজেও একজন ছোট খাত অনলাইন মারকেটার) আমাদের যদিও প্রধান টার্গেট থাকে কনভার্সন কিন্তু আমি মনে করি ফেসবুক মার্কেটিং এর ক্ষেত্রে প্রথম টার্গেট হওয়া উচিত এই Engagement (ইঙ্গেজমেন্ট) বাড়ানো। যত Engagement (ইঙ্গেজমেন্ট) বাড়বে আশা করি কনভার্সন ও তত বাড়বে।

আপনি আপনার পেজের এসব তথ্য দেখতে প্রথমে পেজ ওপেন করুন এবং উপরে Insights মেনুতে ক্লিক করুন। দেখবেন সব কিছু গ্রাফ আকারে শো করতেছে।

আজ এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন। কোন ভুল হলে জানাবেন।






eHostBD Hosting

মন্তব্য করুন