Best Reseller Hosting Service in BD
মোট পোস্ট সংখ্যা: 72  »  মোট কমেন্টস: 8  
Facebook
Google Plus
Twitter
Linkedin

ফেসবুকের ৬টি অজানা কিন্তু গুরুত্বপূর্ণ ট্রিকস জেনে নিন

ফেসবুকের ৬ ট্রিকস জেনে নিনসামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এখন অসংখ্য ব্যবহারকারী রয়েছে। আর এ বিপুল সংখ্যক ব্যবহারকারীদের সুবিধার্থে প্রতিনিয়ত ওয়েবসাইটে নানা পরিবর্তন করছে ফেসবুক। এ কারণে নানা কৌশলের সহায়তায় ফেসবুকের বিভিন্ন বিষয় নিজের মতো করে সাজিয়ে নেওয়া যায়। এ লেখায় থাকছে তেমন কয়েকটি ট্রিকস বা কৌশল।

১. আপনার নামের উচ্চারণ

আপনার নামের উচ্চারণ কেমন হবে তা যদি অন্য ফেসবুক বন্ধুদের বুঝতে সমস্যা হয় তাহলে এ ফিচারটি ব্যবহার করতে পারেন। ফেসবুক ৮০টিরও বেশি ভাষায় ব্যবহৃত হয়। আর এ বিপুল সংখ্যক মানুষের নামের উচ্চারণ নিয়ে বিভ্রান্তি থেকেই যায়। এ বিভ্রান্তি দূর করতে আপনার প্রোফাইলের “about”-এ যান। এরপর “details about you” কিংবা মোবাইল ফোন থেকে “more about you”-এ ক্লিক করুন। এরপর “name pronunciation” পেয়ে যাবেন। এখানে আপনার নামের উচ্চারণ ঠিক করে দিন। এরপর ফেসবুক বন্ধুরা আপনার নামের উচ্চারণ করতে না পারলে তাদের এখানে দেখে নিতে বলুন।

e-HostBD Hosting Service

২. অস্থায়ী পাসওয়ার্ড

বহু মানুষের ভিড়ে বা পাবলিক প্লেসে আপনার কি ফেসবুকের পাসওয়ার্ড টাইপ করতে অস্বস্তি হয়? তাহলে ব্যবহার করুন ওয়ান টাইম পাসওয়ার্ড। এজন্য “otp” লিখে 32665 নম্বরে পাঠিয়ে দিন। এরপর আপনি আট ক্যারেক্টারের একটি পাসওয়ার্ড পাবেন, যা পরবর্তী ২০ মিনিট ব্যবহার করা যাবে। বারবার এ পাসওয়ার্ড ব্যবহার করা যাবে না। তবে এ নাম্বারটি বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন রকম হতে পারে। এ বিষয়ে বিস্তারিত দেখতে পাবেন এ লিংকে- অস্থায়ী পাসওয়ার্ড বিষয়ে জানতে এখানে ক্লিক করুন।

৩. আনসাবস্ক্রাইব

ফেসবুকে কোনো পোস্ট আপনার পছন্দ না হলে সে বিষয়টি যেন আপনাকে বিরক্ত না করে সেজন্য আনসাবস্ক্রাইব করা যায়। এজন্য নোটিফিকেশনে সেই পোস্টটির ওপরের ডান দিকে ‘X’ বাটনে ক্লিক করুন। এছাড়া কোনো গ্রুপের নোটিফিকেশন বেশি বা কম প্রয়োজন হলে তা নির্ধারণ করে দিতে পারেন এখান থেকেই।

৪. গোপনে সম্পর্ক স্ট্যাটাস পরিবর্তন

আপনার সম্পর্ক বিষয়ে স্ট্যাটাস পরিবর্তন বন্ধুদের জানাতে চান না? তাহলে এটি গোপনেই সারুন। এজন্য আপনার প্রোফাইলে গিয়ে “about” খুঁজে বের করুন। এরপর বাম পাশের “family and relationships”-এ আপনি একটি ধূসর আইকন পাবেন। এখানে “friends” কিংবা “public” থাকলে তা পাল্টে “only me” করুন। এরপর রিলেশনশিপ পরিবর্তন করে নিন। পরে আবার তা “friends” কিংবা “public” করতে পারবেন।

৫. পিকচার পারফেক্ট

আপনার ছবিতে যদি লেখা কিংবা স্টিকার (যেমন সানগ্লাস, কর্ন ডগ) যোগ করতে চান তাহলে একটি টুল ব্যবহার করতে পারেন। পিকচার পারফেক্ট নামে এ টুলটি এখন শুধু আইফোনেই ব্যবহার করা যায় তবে শীঘ্রই অ্যান্ড্রয়েডে আসবে বলে জানা গেছে। ছবি আপলোড করার সময়েই এ টুলটির একটি চিহ্ন আসে (magic wand icon)। এটি থেকেই পরবর্তী কাজ করা যায়।

৬. সিকিউরিটি চেক

আপনার ফেসবুক অ্যাকাউন্টকে আগের চেয়ে নিরাপদ করতে চাইলে নতুন এ অপশন ব্যবহার করতে পারেন। এজন্য “security checkup” টুলটিতে রয়েছে বেশ কিছু অপশন। এর মধ্যে রয়েছে ফেসবুকে ওয়েব ব্রাউজার লগইন করা এবং অপ্রয়োজনীয় অ্যাপ ব্যবহার সম্পর্কিত নানা বিষয়। এছাড়া অপরিচিত কোনো ডিভাইস থেকে লগইন করার চেষ্টা হলেও এটি আপনাকে নোটিফিকেশন পাঠাবে।






eHostBD Hosting

মন্তব্য

মন্তব্য করুন