Best Reseller Hosting Service in BD
আমি একজন অদৃশ্য মানব। কোন কিছু ভালো লাগলে সবার সাথে শেয়ার করি। এটাই আমার শখ। ভালো থাকবেন আর আমার জন্য দোআ করবেন।
মোট পোস্ট সংখ্যা: 105  »  মোট কমেন্টস: 20  
Facebook
Google Plus
Twitter
Linkedin

ফেসবুকে ‘‘সিক্রেট সিস্টারস গিফট এক্সচেঞ্জ’’ থেকে সতর্ক হউন এখনি

ফেসবুকে ‘গোপন বোন’ পরিচয়ের একটি নেটওয়ার্ক দ্রুত ছড়াচ্ছে। আকর্ষণীয় উপহারের প্যাকেজের লোভ দেখিয়ে নারী ফেসবুক ব্যবহারকারীদের ঠকাতে ‘গোপন বোন’ পরিচয় ব্যবহার করা হচ্ছে। ফেসবুক ব্যবহারকারীদের ইনবক্সে কিংবা নিউজফিড আকারে আকর্ষক একটি উপহার বিনিময়ের বার্তাটি চলে আসতে পারে।

‘সিক্রেট সিস্টারস গিফট এক্সচেঞ্জ’ নামের এই বার্তায় উপহার পাঠানোর জন্য ব্যবহারকারীকে প্রলুব্ধ করা হয়। বলা হয়, যদি গোপনে ১০ ডলার মূল্যের একটি উপহার কাউকে পাঠিয়ে তালিকায় নাম লেখানো যায়, তবে এই রকম ৬ থেকে ৩৬টি পর্যন্ত উপহার পাওয়া যাচ্ছে।

ফেসবুকে ‘‘সিক্রেট সিস্টারস গিফট এক্সচেঞ্জ’’ থেকে সতর্ক হউন এখনিসাইবার নিরাপত্তা বিশ্লেষকেরা বলছেন, এটা ভুয়া, স্ক্যাম। কোনো প্রতারক চক্রের কাজ হতে পারে। এতে পুরোনো পিরামিড চক্রের ন্যায় একটি স্ক্রিমের প্রলোভন দেখানো হয়। অর্থাৎ, ফেসবুকে গোপন বোনের কাছ থেকে আসা বার্তাএকজনকে উপহার পাঠানোর পাশাপাশি আরও কাউকে আমন্ত্রণ জানাতে হবে। উপহার ক্রমবৃদ্ধি হারে বাড়তে থাকবে। সাউথ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ প্রশিক্ষক কেলি বার্নস বলেন, ‘ফেসবুকে আমি এটা দেখেছি। এটা প্রচলিত পিরামিড স্কিম। আগে চিঠিপত্রের মাধ্যমে এ ধরনের উপহার প্রথা ছিল, এখন তা ফেসবুকের মাধ্যমে ছড়াচ্ছে।’ তিনি আরও বলেন, এটা ফেসবুকের নীতিমালা বিরুদ্ধ। কারণ, এখানে ব্যক্তিগত অনেক তথ্য জানানো লাগে। এ ধরনের প্রতারকের পাল্লায় পড়ে গেলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। অনেকেই অন্যের দেখাদেখি বা ফেসবুকে আমন্ত্রণ পেয়ে এ প্রতারণার ফাঁদে পা দিতে পারেন। কিন্তু ‘গোপন বোন’-এর কাছ থেকে উপহার পাওয়ার আশা পূরণের সম্ভাবনা নেই বললেই চলে।

e-HostBD Hosting Service





eHostBD Hosting

মন্তব্য করুন