Best Reseller Hosting Service in BD
আমি আতিকুর রহমান। পেশায় একজন B.Sc Engineer. আমি খুব বেশি কিছু জানি না তবে ব্লগ লেখা আমার শখ। তাই যখন সুযোগ পাই তখন লিখতে বসি। যদি আমার একটি পোস্ট ও আপনাদের একটু হলেও হেল্প করে তাহলে আমার চেষ্টা সার্থক হবে। সবাই ভাল থাকবেন।
মোট পোস্ট সংখ্যা: 371  »  মোট কমেন্টস: 5  
Facebook
Google Plus
Twitter
Linkedin

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে যে ৫টি খাবার অবশ্যই এড়িয়ে চলা উচিত

high-blood-pressure-anytechঅনেককেই বলতে শোনা যায় প্রেসার বেড়ে গেছে। এই প্রেসার বেড়ে যাওয়াটাই হলো উচ্চ রক্তচাপ। মানুষের স্বাভাবিক রক্তচাপের মাত্রা বেড়ে যাওয়ার প্রবণতাটাকে উচ্চ রক্তচাপ বলা হয়। উচ্চ রক্তচাপ বংশগত কারণে হতে পারে৷ বাবা মায়ের থাকলে সন্তানেরও বয়সের সাথে সাথে রক্তচাপের সমস্যা দেখা দেয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও মানসিক চাপ, দুশিন্তা, বিষন্নতয়া, ব্যায়াম-হাঁটা-চলাফেরা না করা, নিয়মিত মদ্যপান, খাওয়ার পাতে বড় বেশি নুন খাওয়া, লাল মাংস বেশি খাওয়ার কারণেও উচ্চ রক্তচাপ হতে পারে। উচ্চরক্তচাপের সমস্যায় কিছু খাবার এড়িয়ে চলা গেলে রক্তচাপ কিছুটা নিয়ন্ত্রণে রাখা যায়। আসুন জেনে নেয়া যাক এমন ৫ টি খাবারের তালিকা যেগুলো উচ্চ রক্তচাপে এড়িয়ে চলা উচিত।
লবণ

উচ্চ রক্তচাপের সমস্যায় প্রথমেই যে খাবারটি খেতে মানা করা হয় তা হলো লবণ। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে তাদের জন্য লবণ খুবই ক্ষতিকর। খাবারে অতিরিক্ত লবণ খেলে হৃৎপিণ্ডের সমস্যা, উচ্চ রক্তচাপ ও অন্যান্য সমস্যার সৃষ্টি হয় শরীরে। এছাড়াও আরেকটি গবেষণায় দেখা গেছে যে খাবারে অতিরিক্ত লবণ খেলে পাকস্থলী ও মুত্রথলীর ক্যান্সারের ঝুঁকি বাড়ে।
কফি

যারা নিয়মিত কফি খান তাদের জন্য দুঃসংবাদ হলো কফি খেলে সাময়িক সময়ের জন্য রক্তচাপ বেড়ে যায়। তাই যাদের উচ্চরক্তচাপের সমস্যা আছে তাদের জন্য কফি খাওয়া বেশ ঝুঁকিপূর্ণ, কারণ হঠাৎ করে বেড়ে যাওয়া রক্তচাপের ফলে শরীরের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। গবেষকদের মতে ক্যাফেইন রক্তনালীকে সরু করে দেয়। এছাড়াও ক্যাফেইন প্রচুর কর্টিসল ও অ্যাড্রেনালিন নিঃসরণ করে রক্তচাপ বাড়িয়ে দেয়। তাই উচ্চ রক্তচাপ থাকলে কফি ও অতিরিক্ত চা পানের অভ্যাসটা বাদ দিয়ে সবুজ চা খান।
চিনি

e-HostBD Hosting Service

জরিপে দেখা গেছে যে আমেরিকানরা বছরে প্রায় ২৪০ পাউন্ড চিনি খায়। নিয়মিত যা চিনি বা মিষ্টি জাতীয় খাবার খাওয়া হয় তার বেশিরভাগই শরীরে চর্বি হিসেবে জমে। ফলে শরীরের ওজন বেড়ে যায় এবং হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি বাড়ে। অতিরিক্ত চিনিযুক্ত খাবার খেলে রক্তচাপ বেড়ে যায়। বিশেষ করে যারা স্থুলকায় তাদের প্রেসার বাড়ার ঝুঁকি বেশি। মিষ্টি কিছু যদি খেতে ইচ্ছেই করে তাহলে চিনির বদলে মধু খেতে পারেন।
অ্যালকোহল ও কোমল পানীয়

বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে অতিরিক্ত মদ্যপান করলে রক্তচাপ অনেক বেড়ে যায় যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাছাড়া এটাও মনে রাখা উচিত যে অ্যালকোহল ও কোমল পানীয়গুলোতে প্রচুর ক্যালোরি আছে যা ওজন বৃদ্ধি করে। তাই অ্যালকোহলযুক্ত পানীয় কিংবা কোমল পানীয় না খেয়ে তাজা ফলের রস কিংবা লেবুর শরবত খান।
আচার

যে কোনো খাবার সংরক্ষণ করতেই প্রয়োজন প্রচুর লবণের। আর আমাদের দেশে যে ধরণের আচার খাওয়া হয় সেগুলোতে প্রচুর পরিমাণে লবণ ব্যবহৃত হয়। তাই খেতে যতই ভালো লাগুক আপনার যদি উচ্চ রক্তচাপের সমস্যা থাকে তাহলে আচার খাওয়া এড়িয়ে চলাই ভালো।






eHostBD Hosting

মন্তব্য করুন