Best Reseller Hosting Service in BD
আমি আতিকুর রহমান। পেশায় একজন B.Sc Engineer. আমি খুব বেশি কিছু জানি না তবে ব্লগ লেখা আমার শখ। তাই যখন সুযোগ পাই তখন লিখতে বসি। যদি আমার একটি পোস্ট ও আপনাদের একটু হলেও হেল্প করে তাহলে আমার চেষ্টা সার্থক হবে। সবাই ভাল থাকবেন।
মোট পোস্ট সংখ্যা: 371  »  মোট কমেন্টস: 5  
Facebook
Google Plus
Twitter
Linkedin

স্বাস্থ্যের জন্য ভালো যে ৪টি “অস্বাস্থ্যকর” খাবার

যে খাবারগুলো ওজন বাড়াতে সাহায্য করে কিংবা শরীরে ফ্যাট কিংবা কোলেস্টরলের সমস্যা করে আপাত দৃষ্টিতে সেগুলো অস্বাস্থ্যকর খাবার। কিন্তু দুঃখের ব্যাপার হল এই খাবারগুলোই বেশি সুস্বাদু হয়ে থাকে। এই জন্য দোটানায় পড়ে মন। মনের কথা শুনবেন নাকি ডাক্তারের কথা মানবেন এই নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়।

তবে এইবার রইলো খাদ্যপ্রেমীদের জন্য সুখবর! যে ৫টি খাবারকে অস্বাস্থ্যকর বলে খাদ্য তালিকা থেকে বাদ দিয়েছিলেন, তাদেরকে আবার খাদ্য তালিকায় যুক্ত করতে পারেন। কারণ আপাত দৃষ্টিতে এই খাবারগুলো অস্বাস্থ্যকর হলেও, পরিমিত পরিমাণে খেলে এইগুলোই আপনার স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। আসুন দেখে নিন সেই অস্বাস্থ্যকর ৫টি খাবার যা পুনরায় আপনার খাবার তালিকায় স্থান পেতে পারে।

মাখন(বাটার)

মাখন বা বাটার একটি অস্বাস্থ্যকর খাবার হিসেবেই বেশি পরিচিত। যদিও একে খাদ্য তালিকা থেকে একেবারে বাদ দেয়া কারো পক্ষেই সম্ভব নয়। মাখন কিন্তু আসলেই স্বাস্থ্যের জন্য বেশ ভালো। এতে যে স্যাচুরেটেড চর্বি পাওয়া যায় তা আসলেই অন্য কোন খাদ্য উৎস থেকে পাওয়া যায় না। ডারমাটোলজিস্টদের মতে মাখনের স্যাচুরেটেড চর্বি ত্বকের উজ্জলতা ও কমনীয়তা বৃদ্ধির জন্য অত্যন্ত ভালো। কিন্তু এক্ষেত্রে পরিমানের উপর অবশ্যই লক্ষ্য রাখবেন। অস্বাস্থ্যকর হিসেবে এর নাম শুধু শুধুই হয় নি। অতিরিক্ত মাখন খাবেন না। পরিমাণ অনুযায়ী অল্প রাখবেন খাবার তালিকায়। তবেই এই অস্বাস্থ্যকর খবারটি আপনার স্বাস্থ্যের জন্য ভালো হবে।

e-HostBD Hosting Service

পনির/ চীজ

মাখনের মতই অনেক বেশি ফ্যাট ও ক্যালরিতে সমৃদ্ধ এই খাবারটি কোলেস্টরলের সমস্যা করে বলে ডাক্তাররা প্রায়শই এটিকে এড়িয়ে চলার পরামর্শ দেন। কিন্তু পনিরে শুধুমাত্র ফ্যাট ও ক্যালোরিই আছে এটি ঠিক নয়। পনিরে রয়েছে পুষ্টি , ক্যালসিয়াম , ভিটামিন এ, B12 , riboflavin , দস্তা , এবং ফসফরাস। যা অবশ্যই স্বাস্থ্যের জন্য ভালো। এবং সম্প্রতি গবেষণায় দেখা যায় পনিরে কনজুগেটেড লিনলেইক অ্যাসিড( সিএলএ) যা ক্যান্সার প্রতিরোধ করতে সক্ষম। সুতরাং খাবার তালিকায় পুনরায় পনির যোগ করার কথা ভাবতে পারেন।

কফি

অনিদ্রা, ভয় ও উদ্বেগ ধরণের মানসিক রোগের উৎপত্তি হিসেবে কফিকে ধরা হলেও কফির রয়েছে অনেক ভালো কিছু দিক। সম্প্রতি গবেষকরা কফিকে ডায়বেটিস ও আলজেইমার (স্মৃতিশক্তি বিলুপ্তি) রোগের প্রতিরোধী হিসেবে দেখতে পান। অবশ্যই দিনে ৪-৫ কাপ কফি আপনার অনিদ্রার কারণ হতে বাধ্য। কিন্তু অপরপক্ষে ১-২ কাপ কফি আপনার স্বাস্থ্যের জন্য বেশ ভালো। তাই কফিকে খাদ্য তালিকায় আসতে দিন। সকালে উঠে এক কাপ কফি ঘুম ঘুম ভাব দূর করার সাথে স্বাস্থ্যের জন্যও ভালো হবে।

চকলেট দুধ

বাচ্চাদের মধ্যে বেশ জনপ্রিয় এই পানীয়টি নিয়ে অভিভাবকরা বেশ দ্বিধায় থাকেন। দুধ স্বাস্থ্যের জন্য ভালো কোন সন্দেহ নেই। কিন্তু চকলেট? এবং চকলেট দুধ? এগুলো তো দাঁতের জন্য অত্যন্ত ক্ষতিকর। বাচ্চা পছন্দ করলেও এই চকলেট দুধ থেকে দূরে রাখা হয় তাদের। কিন্তু এক্সপার্টদের মতে শুধু বাচ্চাদের জন্যই নয় বড়দের জন্যই চকলেট দুধ বেশ স্বাস্থ্যকর। হাড় গঠনে সহায়ক প্রোটিন সমৃদ্ধ চকোলেট দুধ যে কোন বয়সী মানুষ খেতে পারবেন। এছাড়াও চকলেট দুধের ক্যালসিয়াম ও সোডিয়াম ইলেক্ট্রোলাইটের ভারসাম্য ঠিক রাখে। যদি এরপরও আপনার দ্বিধাবোধ না যায় তবে আপনি ডার্ক চকোলেটের তৈরি চকলেট দুধ খাবার তালিকায় রাখুন।






eHostBD Hosting

মন্তব্য করুন