Best Reseller Hosting Service in BD
আমি একজন অদৃশ্য মানব। কোন কিছু ভালো লাগলে সবার সাথে শেয়ার করি। এটাই আমার শখ। ভালো থাকবেন আর আমার জন্য দোআ করবেন।
মোট পোস্ট সংখ্যা: 105  »  মোট কমেন্টস: 20  
Facebook
Google Plus
Twitter
Linkedin

স্বাস্থ্যোজ্জ্বল সুন্দর ত্বক পাওয়ার কিছু উপায়

বাস্থ্যোজ্জ্বল সুন্দর ত্বক সবার কাম্য।beautiful face tips-anytech

সব তরুণীর একটাই জিজ্ঞাসা, কীভাবে পাব একটি সুন্দর, স্বাস্থ্যোজ্জ্বল ত্বক? কেউ কেউ আছেন যারা খুবই ভাগ্যবান। যারা জিনগত বা বংশগত কারণে সুন্দর ত্বকের অধিকারী। তবে বাকিরা কী করবেন? সৌন্দর্য বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ও সঠিক উপায়ে ত্বকের যত্ন নিলে এবং কিছু অনুশাসন মেনে চললে একটি ঝলমলে, সুন্দর ত্বক যে কেউ অর্জন করতে পারে।
একটি সুন্দর ত্বক পেতে হলে আপনাকে কিছু অভ্যাস তৈরি করতে হবে এবং কিছু বর্জন করতে হবে।
০১। সানবার্ন বা রোদে পোড়া ত্বকের স্বাভাবিকতা নষ্টের অন্যতম কারণ। রোদে পোড়া ত্বকে মেছতা, ব্ল্যাক হেডস, চামড়ার কুঞ্চন বা রিংকেলস, বিবর্ণতা সময়ের পূর্বেই দেখা যায়। আপনার ত্বক কে অবশ্যই রোদ থেকে দূরে রাখতে হবে। সেক্ষেত্রে যা করতে হবে তা হলো –
• ভালো মানের সানস্ক্রিন লোশন ব্যবহার করুন যা UVA এবং UVB থেকে আপনার ত্বককে রক্ষা করবে। কেনার সময় তা SPF 30 বা তার চেয়ে বেশি কিনা দেখে কিনুন। মেঘলা দিনেও লাগাতে ভুলবেন না।
• ঘরের বাইরে থাকলে দু-তিন ঘণ্টা পর পর আবার লাগান।
• ছাতা ও রোদ চশমা ব্যবহার করুন।
০২। আপনার ব্যবহার্য সৌন্দর্য সামগ্রীর ব্র্যান্ড ঘন ঘন পরিবর্তন করবেন না। হিতে বিপরীত হতে পারে। তাকে সময় দিন আপনার ত্বককে বুঝে নেবার জন্য। ঋতুর পরিবর্তন হলে আপনার ত্বকের চাহিদা মাথায় রেখে তা বদলে নিন। যেমনঃ শীতে অয়েল যুক্ত ময়েশ্চারাইযার, গরমে অয়েল মুক্ত।
০৩। ত্বকের জন্য পানি ও ভিটামিন অপরিহার্য। খাবারে তাজা ফল ও শাক সবজি অবশ্যই থাকতে হবে। বিশেষজ্ঞরা বলেন, ত্বকের জন্য রেটিনয়েড এবং লাইকোপিন খুবই উপকারী উপাদান, যা লাল ও হলুদ ফল এবং তাজা শাক সবজিতে পাওয়া যায়। আপনার খাবারের তালিকায় যোগ করে নিন ফল ও সবজি। প্রচুর পানি পান করুন।
০৪। ত্বকের জন্য অতিরিক্ত ভাবনা ত্বকের সমস্যার আর একটি কারণ। অতিরিক্ত সৌন্দর্য সামগ্রীর ব্যবহার আপনার ত্বকের সমস্যা বাড়াবে। একটি সামগ্রী অন্যটির কাজকে বাধাগ্রস্ত করে। একটি ভালো মানের ক্লিনজার, সানস্ক্রিন এবং ময়েশ্চারাইযার-ই সাধারণ ত্বকের যত্নের জন্য যথেষ্ট।
০৫। নিয়ন্ত্রিত জীবন আপনার ত্বককে সুস্থ্য রাখে। পরিমিত খাদ্যভ্যাস, ব্যায়াম, বিশ্রাম, আপনার মন শরীর দুটোই সুস্থ্য রাখে। সাথে আপনার ত্বক-ও। খাবার গ্রহণের সময় সাবধান হউন। তাজা ফলের রস, সালাদ ইত্যাদি গ্রহণ করুন। সুষম খাদ্য গ্রহণের চেষ্টা করুন। অতিরিক্ত তেলের তৈরি খাবার, বাসী খাবার খাবেন না। প্রতিদিন একই সময়ে খাবার গ্রহণের অভ্যাস করুন। নিয়মিত ব্যায়ামের অভ্যাস গড়ে তুলুন।
০৬। নিজেকে চাপমুক্ত রাখার চেষ্টা করুন। দুশ্চিন্তা ত্বকের শত্রু। চাপ মুক্ত রাখতে মেডিটেশনের সহায়তা নিতে পারেন। ব্রণ, মেছতা, রিংকেলস, চোখের ডার্ক সার্কেল ইত্যাদির অন্যতম কারণ দুশ্চিন্তা। ঘুমের সময়টি ঠিক রাখুন। ৬-৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। পরিমিত ঘুম আমাদের শরীরে Growth Hormone তৈরিতে ভূমিকা রাখে, যা নতুন কোষ কলা তৈরি করে এবং ত্বকে পুষ্টি উপাদান সরবরাহে সাহায্য করে।
সহজ কথায় ত্বকের যত্ন কিছুটা বিজ্ঞান, কিছুটা নিজস্ব বো্ধ বা ভাবনা এবং সর্বপরি সুন্দর স্বাস্থ্যকর অভ্যাস। আপনার সচেতনতাই পারে আপনাকে একটি সুন্দর ও স্বাস্থ্যজ্জ্বল ত্বকের অধিকারী করতে। আপনার সচেতনতা বৃদ্ধিতে এই গুরুত্বপূর্ণ টিপস গুলো আপনাকে নিশ্চয়ই সাহায্য করবে।

e-HostBD Hosting Service





eHostBD Hosting

মন্তব্য করুন