Best Reseller Hosting Service in BD
মোট পোস্ট সংখ্যা: 72  »  মোট কমেন্টস: 8  
Facebook
Google Plus
Twitter
Linkedin

লিপস্টিক এ রয়েছে ক্যান্সারের ঝুঁকি

lipstick-anytechকমবেশি সব নারীরাই প্রতিদিনই লিপস্টিক ব্যবহার করেন। আর তাই দোকান গুলোতে নানান রঙের ও নামীদামী ব্র্যান্ডের লিপস্টিক সাজিয়ে রাখেন বিক্রেতারা। কিন্তু আপনি কি জানেন লিপস্টিক হতে পারে প্রাণঘাতী ক্যান্সারের কারণ? সম্প্রতি একটি গবেষণায় এমনই তথ্য পাওয়া গিয়েছে।

লিপস্টিকে উপস্থিত কিছু ধাতব উপাদান মানবদেহের অনেক বড় ক্ষতির কারণ হতে পারে বলে জানিয়েছেন গবেষণায় অংশগ্রহণকারী একজন গবেষক। গবেষণাটি Environmental Health Perspectives নামের একটি সরকারী ম্যাগাজিনে প্রকাশ পেয়েছে।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার গবেষকরা গবেষণার জন্য ১৪ থেকে ১৯ বছর বয়সী বার জন মেয়েকে নির্বাচন করেছেন। তাঁরা সবাই অকল্যান্ডের অধিবাসী। তাদের কাছ থেকে তাদের ব্যবহৃত লিপস্টিক ও লিপগ্লসের নাম ও ব্র্যান্ড সম্পর্কে জানা হয়েছিলো এবং সেগুলোর নমুনা আনা হয়েছিলো। গবেষকদের জরিপে ৮টি লিপস্টিক ও ২৪ টি লিপগ্লসের নাম জানা গিয়েছিলো।

e-HostBD Hosting Service

গবেষকরা গবেষণাগারে লিপস্টিক গুলোতে উপস্থিত উপাদান সম্পর্কে জানতে গিয়ে সেগুলোতে মানবদেহে ক্যান্সার সৃষ্টিকারী শিশা, ক্যাডমিয়াম, ক্রোমিয়াম, অ্যালুমিনিয়াম ও অন্য আরো ৫টি ক্ষতিকর উপাদানের উপস্থিতি পায়।
গবেষকরা জানান যে অধিকাংশ লিপস্টিকেই এসব উপাদানের কমবেশি উপস্থিতি লক্ষ্য করা যায়। এই উপাদান গুলো ঠোট থেকে পেটে চলে যায় এবং প্রাণঘাতী ক্যান্সার সহ আরো নানান সমস্যা সৃষ্টি করে।






eHostBD Hosting

মন্তব্য

মন্তব্য করুন