Best Reseller Hosting Service in BD
মোট পোস্ট সংখ্যা: 72  »  মোট কমেন্টস: 8  
Facebook
Google Plus
Twitter
Linkedin

শীতে শরীরে উষ্ণতা ধরে রাখতে সাহায্য করে যে ৭ টি সুস্বাদু খাবার

উষ্ণতা ধরে রাখার উপকারি খাবার তালিকাহুট করেই শীতটা যেন জাঁকিয়ে বসেছে। শীতকাল আসতে না আসতেই হাড় কাঁপানো শীত মনে হচ্ছে। বাইরে বেরুলে ইদানীং শীতের কাপড় গায়ে জড়িয়েই বের হতে হয়। কিন্তু ভেবেছেন কি ,এখনই এই অবস্থা হলে শীতের মাঝামাঝি সময়ে কী অবস্থা হবে? তবে আপনি কিন্তু বেশ সহজেই শরীরটাকে গরম রাখতে পারবেন। ভাবছেন কীভাবে? যদি শীতেও উষ্ণতা পেতে চান তবে প্রতিদিনের খাদ্যতালিকায় বিশেষ কিছু খাবার রাখুন। এই খাবারগুলো শীত তাড়িয়ে দেবে নিমেষেই।

১) আপেল
একটি মাঝারি আকারের আপেলে রয়েছে প্রায় ৪.৪ গ্রাম ফাইবার। আপেলের স্যলুবল এবং ইনস্যলুবল ফাইবার দুটোই আমাদের দেহের উষ্ণতা ধরে রাখতে সক্ষম। এছাড়াও আপেলে রয়েছে ৮৬% পানি যার ফলে আমরা শীতে কম পানি পান করলেও আমাদের দেহকে সঠিকভাবে হাইড্রেট রাখতে সহায়তা করবে।

২) ওটমিল
শীতকালে উষ্ণতা পাওয়ার সবচাইতে কার্যকরী খাবার হচ্ছে ওটমিল। এটি হোল গ্রেইন, সুতরাং এতে আপনার দেহে পৌঁছাবে ফাইবার এবং উদ্ভিজ্জ প্রোটিন যা দেহের তাপমাত্রা ধরে রাখতে সহায়তা করবে। এছাড়াও ওটমিলে রয়েছে বেটা-গ্লুকেন নামক স্টার্চ যা আমাদের দেহের খারাপ কলেস্টোরল কমাতে সহায়তা করে।

e-HostBD Hosting Service

৩) হট চকলেট
চকলেট সবসময়েই আমাদের দেহ উষ্ণ করতে সহায়তা করে থাকে। হট চকলেট পান করার মাধ্যমে আপনি কনকনে শীতেও খুঁজে পাবেন উষ্ণতা। জার্নাল অফ ইমিউনোলজি রিসার্চে প্রকাশিত হয়, ‘ফ্লেভানোয়েড সমৃদ্ধ কোকোয়া আমাদের দেহের লাল রক্ত কণিকাকে উদ্দীপিত করে’। আর একারণেই আমরা উষ্ণতা অনুভব করে থাকি।

৪) স্যুপ
শীতকালে স্যুপ পানের ফলে উস্নতার পাশাপাশি স্বাদ ও স্বাস্থ্য দুটোর প্রতিই বেশ ভালো নজর দেয়া যায়। বিশেষ করে তা যদি কুমড়োর স্যুপ হয়ে থাকে। শরীর গরম রাখতে শীতের সন্ধ্যায় খেতে পারেন স্যুপ জাতীয় খাবার।

৫) মরিচ
মরিচে রয়েছে ভিটামিন সি, যা শরীর থেকে ঠাণ্ডার অনুভূতি দূর করতে সাহায্য করে, সর্দি এবং কফ কমায়। মরিচের ঝাল একটু বেশি দিয়ে খাবার রান্না করে খেয়ে দেখুন, দেখবেন শীত কতো দ্রুত পালিয়ে গিয়েছে।

৬) মিষ্টি আলু
শীতকালের এই সবজিটিরও রয়েছে শীত দূর করার ক্ষমতা। ফাইবার, ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন সমৃদ্ধ এই মিষ্টি আলুকে বলা হয় সুপারফুড যার রয়েছে দেহকে নানা ধরণের রোগ থেকে মুক্ত রাখার পাশাপাশি শীত তাড়ানোর বিশেষ ক্ষমতা।

৭) আদা চা
আদা আমাদের দেহের রক্তের সঞ্চালন বৃদ্ধি করতে সহায়তা করে। এতে করে আমাদের দেহের উষ্ণতা বৃদ্ধি পায় ও শীত দূরে পালায়। এই আদা খালি না খেয়ে শীতকালে আদা চা তৈরি করে পান করলে দ্রুত ফলাফল পাওয়া যায়। এছাড়াও শীতকালীন সর্দি, ঠাণ্ডা, কাশি দূর করতেও আদা চায়ের জুড়ি নেই।






eHostBD Hosting

মন্তব্য করুন