Best Reseller Hosting Service in BD
আমি আতিকুর রহমান। পেশায় একজন B.Sc Engineer. আমি খুব বেশি কিছু জানি না তবে ব্লগ লেখা আমার শখ। তাই যখন সুযোগ পাই তখন লিখতে বসি। যদি আমার একটি পোস্ট ও আপনাদের একটু হলেও হেল্প করে তাহলে আমার চেষ্টা সার্থক হবে। সবাই ভাল থাকবেন।
মোট পোস্ট সংখ্যা: 371  »  মোট কমেন্টস: 5  
Facebook
Google Plus
Twitter
Linkedin

রক্তচাপের ওষুধে ক্যানসারও উপশম হয়

blood presherরক্তচাপের ওষুধ ক্যানসারের বিরুদ্ধেও কাজ করে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সচরাচর যে ওষুধ খাওয়া হয় তা শক্ত টিউমারের মধ্যে রক্তনালী খুলে ক্যানসার রোধ করতে সহায়তা করে।বিশেষজ্ঞরা মনে করেন, প্রচলিত ক্যানসাররোধী ওষুধের পাশাপাশি সেবন করলে এটা আয়ু বৃদ্ধিতেও সহায়ক হতে পারে।

ইঁদুরের ওপর সফল পরীক্ষা চালিয়ে ডাক্তাররা এখন অগ্ন্যাশয়ের ক্যানসারের রোগীদের লোসারট্যান দেয়ার পরিকল্পনা করছেন।
চিকিৎসারা দেখতে চান এই দুরারোগ্য ব্যাধির চিকিৎসায় ওষুধটি কার্যকর প্রতিপন্ন হয় কিনা। নেচার কমিউনিকেশনস এ খবর দিয়েছে।
বর্তমানে অগ্ন্যাশয়ের ক্যানসার রোগীদের মধ্যে শতকরা মাত্র পাঁচ ভাগ বছর পাঁচেকের মতো বাঁচে। এটা অংশত এ কারণে যে, প্রতি দশজনে একজন রোগীর এই টিউমার অপারেশনযাগ্য।
যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস জেনারেল হসপিটালের চিকিৎসকরা এখন অপারেশনঅযোগ্য অগ্ন্যাশয়ের ক্যানসার রোগীদের স্বেচ্ছাসেবী হিসেবে ভর্তি করে তাদের কেমোথেরাপির পাশাপাশি লোসারট্যান ওষুধ দিচ্ছেন।
যদিও এই চিকিৎসায় তারা সেরে উঠবেন না। তবু গবেষকরা আশা করছেন, এর ফলে এই ক্যানসার রোগীরা আরো কয়েক মাস বা কয়েক বছর বেশি বাঁচবেন।
লোসারট্যান এক দশকেরও বেশি সময় ধরে রক্তচাপের নিরাপদ ওষুধ হিসেবে বিবেচিত হয়ে আসছে। এ ওষুধ সেবনে রক্তনালী শিথিল কিংবা প্রসারিত হয় যাতে আরো রক্ত প্রবাহিত হয়ে রক্তচাপ কমে যেতে পারে।
ম্যাসাচুসেটস গবেষকরা স্তন ও অগ্ন্যাশয়ের ক্যানসারে আক্রান্ত ইঁদুরের ওপর পরীক্ষা চালিয়ে দেখেছেন এই ওষুধ উপকারী।

e-HostBD Hosting Service





eHostBD Hosting

মন্তব্য করুন