Best Reseller Hosting Service in BD
আমি আতিকুর রহমান। পেশায় একজন B.Sc Engineer. আমি খুব বেশি কিছু জানি না তবে ব্লগ লেখা আমার শখ। তাই যখন সুযোগ পাই তখন লিখতে বসি। যদি আমার একটি পোস্ট ও আপনাদের একটু হলেও হেল্প করে তাহলে আমার চেষ্টা সার্থক হবে। সবাই ভাল থাকবেন।
মোট পোস্ট সংখ্যা: 371  »  মোট কমেন্টস: 5  
Facebook
Google Plus
Twitter
Linkedin

কিভাবে লোকালহোস্ট এ জুমলা ইন্সটল করতে হয় জানেন? না জানলে আজকে জেনে নিন চিত্র সহ বিস্তারিত

আশা করি সবাই ভালো আছেন। আজকে জুমলা ইন্সটল নিয়ে একটু আলোচনা করবো। বর্তমানে সবচেয়ে আলচিত এবং জনপ্রিয় সি এম এস এর মধ্যে একটু হল জুমলা। কারন এটি এটি দিয়ে জেকন ধরনের সাইট তৈরি করা যায়। তাই যারা একেবারে নতুন এবং জুমলা শিখতে চাচ্ছেন তাদের জন্য আমার এ ছোট প্রয়াস। জুমলা লোকালহস্ট এ ইন্সটল করে আপনি ইন্টারনেট ছারাই বাসায় বসে জুমলা শিখতে পারেন। কিন্তু কিভাবে এই জুমলা লোকালহোস্ট এ ইন্সটল দিতে হয়? এই প্রশ্নের জবাব পেতে সঙ্গে থাকুন।
যা যা লাগবেঃ
১. একটা পিসি
২. Xampp/ Wamp সফটওয়্যার
৩. জুমলা সি এম এস ফাইল
Xampp/ Wamp software আর মধ্যে যেকনো একটি যদি থাকে তাহলে ইন্সটল করুন আর না থাকলে একটু কষ্ট করে ইন্টারনেট এ সার্চ দিয়ে ডাউনলোনড করে নিন।
জুমলা সি এম এস ফাইল ডাউনলোড করতে নিছের লিঙ্ক এ যান।
যাহোক এখন কাজ সুরু করা যাক।

প্রথমে জুমলা সি এম এস ফাইল টি Extract করুন। এখন আমি মনে করলাম আপনি Xampp সফটওয়্যার টি ইন্সটল করেছেন কারন আমি সবসময় এটি দিয়ে কাজ করি তাই এটি দিয়ে শিখাব। যাহোক যদি Xampp ইন্সটল করেন তাহলে আপনার পিসির সি ড্রাইভ দেখুন Xampp নামে একটা ফোল্ডার তৈরি হয়েছে। এখানে প্রবেশ করুন। এখন দেখুন htdocs নামে একটা ফোল্ডার আছে ওইখানে প্রবেশ করুন।
এখন Xampp এর শর্টকাট তৈরি হয়েছে ওইখানে ক্লিক করলে Xampp control panel নামে একটা উইন্ডো ওপেন হবে। এখন Apache and MySql এই দুটিতে নিছের ছবির মতো টিক দিন।
xamp panel
এখন যেটা করতে হবে এর আগে যে জুমলা এর ফাইল গুলো Extract করেছিলেন ওইগুলো কপি আনুন এবং এই htdocs এর ভিতরে একটা ফোল্ডার তৈরি করুন ধরুন নাম দিলেন anytech এখানে পেস্ট করুন। মনে রাখবেন ফোল্ডার নয় জুমলার ভিতরে যে ফাইল গুলো আছে সুধু ঐ গুলো কপি করবেন।

 

e-HostBD Hosting Service

joomla install
এখন যেকোনো ব্রাউজার ওপেন করুন। এবার আমাদের কাজ হল একটা ডাটাবেস নেম তৈরি করা। এর জন্য আপনার ব্রাউজার এর অ্যাড্রেস বার এ লিখুন http://localhost/xampp এবং এন্টার প্রেস করুন।
এখন এখানে দেখুন phpMyAdmin নামে একটা অপশন আছে এখানে ক্লিক করুন।
মনে করেন ডাটাবেস এর নাম দিলেন joomla এবং এরপর create ক্লিক করুন নিছের ছবির মতো।

joomla install
এখন অ্যাড্রেস বার এ লিখুন http://localhost/anytech/ এবং এন্টার প্রেস করুন। মানে হল প্রথম এ লিখবেন localhost তারপর স্লাশ দিয়ে আপনি যে নামে ফোল্ডার করেছেন htdocs এর ভিতরে ঐ নাম।
এখন নিছের ছবির মতো উইন্ডো ওপেন হবে এখানে থেকে আপানার সাইট এর ভাষা নির্বাচন করে next বাটন এ ক্লিক করুন।

joomla install
এরপরে পর পর দুবার যে উইন্ডো ওপেন হবে এখানে কিছু পরিবর্তন করতে হবে না সুধু Next বাটন এ ক্লিক্ম করুন
এখন নিছের ছবির দিকে খেয়াল করুন। এখানে জেভাবে আছে ঐভাবে পুরন করুন।
ডাটাবেস হোস্ট নেম এর জায়গায় localhost দিন
ইউজার নেম এর জায়গায় root দিন
পাসওয়ার্ড এর জায়গায় কোন কিছু লিখার দরকার নাই
এখানে ডাটাবেস নেম এর জায়গায় আপনার ডাটাবেস এর নাম দিন।

এবং সর্বশেষ Table prefix এর এখানে bul64_ এর জায়গায় জেকন কঠিন কিছু দিন যেমন hf4tjd_ দিন যাতে সহজে কেউ জানতে না পারে কারন আপনার সাইট এর সেকুরিটির জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ।
এখন Old database process এর জায়গায় Backup এ টিক দিন।
এখন সব ঠিকঠাক ভাবে পুরন করলে Next বাটন এ ক্লিক করুন।

joomla install
এরপরে যে উইন্ডো আসবে এখানে কিছুই লেখার দরকার নাই। Next বাটন এ ক্লিক করুন।
এখন নিছের ছবির দিকে নজর দিন। আমার মনে হয় এখানে কিছু বলতে হবে না। কারন দেখলেই বুঝা যায় কি করতে হবে।
এখানে সাইট এর নাম দিন, ইউজার নেম দিন তবে মনে রাখবেন ইউজার নেম কখনই এডমিন দিবেন না যেকোনো একটা কঠিন নাম দিন, পাসওয়ার্ড দিন এবং ইমেইল দিন
সবশেষে Install sample data তে ক্লিক করে Next ক্লিক করুন।
এখানে Install sample data তে ক্লিক দিলে এখানে যে ডেমো কনটেন্ট থাকে সেগুলো থাকবে আর না দিলে কিছুই থাকবেনা।

joomla install
এখন নিছের দাগ দেয়া Remove Installation Folder ক্লিক করুন। কারন এখানে ক্লিক না করলে বা Installation Folder রিমোভ না করলে আপনার সাইট প্রবেশ করলে আবার নতুন করে ইন্সটল হবে।

joomla install
এরপর উপরে দেখেন Site এবং Administrator নামে দুটি মেনু আছে ওইখান থেকে সাইট এ যেতে চাইলে সাইট এ ক্লিক করুন এবং এডমিন প্যানেল এ যেতে চাইলে Administrator এ ক্লিক করুন।
এডমিন প্যানেল এ আপনার ইউজার নেম এবং পাসওয়ার্ড দিন এবং লগিন করুন।
পরের বার যখন আবার লগিন করবেন তখন http://localhost/anytech/administrator অ্যাড্রেস লিখে এন্টার প্রেস করলে লগিন পেজ আসবে। ভালো থাকবেন। কোন সমস্যা হলে কমেন্ট করে জানাবেন।






eHostBD Hosting

মন্তব্য করুন