Best Reseller Hosting Service in BD
আমি আতিকুর রহমান। পেশায় একজন B.Sc Engineer. আমি খুব বেশি কিছু জানি না তবে ব্লগ লেখা আমার শখ। তাই যখন সুযোগ পাই তখন লিখতে বসি। যদি আমার একটি পোস্ট ও আপনাদের একটু হলেও হেল্প করে তাহলে আমার চেষ্টা সার্থক হবে। সবাই ভাল থাকবেন।
মোট পোস্ট সংখ্যা: 371  »  মোট কমেন্টস: 5  
Facebook
Google Plus
Twitter
Linkedin

জুমলা বেসিক-৫ : আজকের বিষয় ক্যাটেগরি, আর্টিকেল, ফিচার্ড আর্টিকেল এবং মিডিয়া পরিচিতি

বন্ধুরা সবাই ভালো আছোতো। আজকে আবার লিখতে বসলাম জুমলা বেসিক নিয়ে। আজকে ক্যাটেগরি, আর্টিকেল, ফিচার্ড আর্টিকেল এবং মিডিয়া সম্পর্কে কিছু লিখবো। কি করে তৈরি করতে হয় বা কাজ কি এই বিষয় নিয়ে একটু ঘাটা ঘাটি করবো আর কি। যাহোক কাজের কোথায় আসা যাক।
প্রথমে আসি ক্যাটেগরির আলোচনায়। ক্যাটেগরি কি আমার মানে হয় সবাই একটু আধটু জানেন আবার অনেকে ভালো করে জানেন। জুমলার আগের ভার্সন নে ক্যাটেগরি এবং সেকশন নামে দুটি অপশন ছিল এখন সেকশন তুলে দেয়া হয়েছে সুধু রেখেছে ক্যাটেগরি। মনে করেন আপনার সাইট একটা ডাউনলোড সাইট। এখান থেকে মানুষ বাংলা, হিন্দি এবং ইংলিশ গান ডাউনলোড করতে পারে তাহলে বলাযায় এখানে ক্যাটেগরি তিনটি আর সেটা হল বাংলা, হিন্দি এবং ইংলিশ। আশা করি ক্যাটেগরি বুঝেছেন।
কি করে ক্যাটেগরি তৈরি করবেন নিছের ছবির দিকে খেয়াল করুণ। প্রথমে Content মেনু থেকে Category Manager এবং Add new category তে ক্লিক করুণ।

Category create
এখন টাইটেল এ একটা ক্যাটেগরি নাম দিন যেমন আমি দিয়েছি Bangla
এরপর ক্যাটেগরি সম্পর্কে কিছু লিখতে চাইলে Description বক্স এ কিছু লিখুন।
Parent যদি আপনি এই ক্যাটেগরি অন্য কোন ক্যাটেগরির আন্ডার এ রাখতে চান তাহলে এখানে দ্রপডাউন মেনু থেকে সেই ক্যাটেগরি সিলেক্ট করুণ।
এরপর ক্যাটেগরি সম্পর্কিত কোন ট্যাগ দিতে চাইলে দিতে পারেন মানে হল যে বিষয় এ এই ক্যাটেগরি সে বিষয়ে কয়েকটি শব্দ কমা দিয়ে লিখুন। যেমন আপনার ক্যাটেগরির নাম Bangla টাই আপনি ট্যাগ এ দিতে পারেন bangle mp3, bangle music, bangle audio ইত্তাদি আপনার ইচ্ছা মতো।
আর বাকি অপশন গুলো আগের পোস্ট এ আলোচনা করা হয়েছে।
সব কাজ হলে Save এ ক্লিক করুণ।
সকল ক্যাটেগরি দেখতে Content মেনু থেকে Category Manager এ ক্লিক করুণ।

 

e-HostBD Hosting Service

Category create
এরপর আসি আর্টিকেল বিষয় এ। কি করে আর্টিকেল লিখবেন বা আর্টিকেল কি। আমি ভাই অতো কিছু বুঝি না সোজা সাপটা ভাষায় বলি যেকনো সাইট এ যে লেখাগুলো থাকে বা পোস্ট বা পেজ বা কোন বিষয় এ কিছু লেখা বা আজকে যেমন একটা পোস্ট লিখতেছি এটিই মুলত জুমলায় আর্টিকেল বলে।
যাহোক আশা করি বুঝে গেছেন আর না বুঝলে গুগল এ গিয়ে সার্চ মারেন পেয়ে যাবেন আর্টিকেল এর সংজ্ঞা।

যাহোক নিছের ছবির মতো Content মেনু থেকে Article Manager এবং Add new Article এ ক্লিক করুণ।

article create
এখন টাইটেল এ একটা বিষয় বা আর্টিকেল এর নাম দিন যেমন আমি দিয়েছি Blog
content এর জায়গায় আপনি যে বিষয় এ লিখতে চান সেটার বিস্তারিত লিখুন।
category থেকে আপনার বিষয় সম্পর্কিত একটা ক্যাটেগরি সিলেক্ট করুণ
আপনার আর্টিকেল বিষয় সম্পর্কিত কিছু শব্দ লিখুন ট্যাগ এর জায়গায়।
এরপর যদি আপনি এটি ফিচার্ড করতে চান তাহলে Yes এ ক্লিক করুণ।

article create
এরপর যেখানে আপনি কনটেন্ট লিখেছেন তার একেবারে নিছে দেখুন কিছু বাটন আছে। নিছের ছবির মতো।

article create
Article: যদি আপনি আপনার এই আর্টিকেল এর মাঝে অন্য কোন আর্টিকেল লিঙ্ক করতে চান তাহলে এখানে ক্লিক করে যে আর্টিকেল অ্যাড করতে চান সেটি শো করে দিন।
Image: আপনার আর্টিকেল এ যদি কোন ইমেজ অ্যাড করতে চান তাহলে এখানে ক্লিক করে ইমেজ আপলোড করে Insert করুণ।
Page Break: যদি আপনার আর্টিকেল অনেক বড় হয় তাহলে আপনি কয়েক পেজ এ শো করাতে পারেন। এর জন্য যেখান থেকে আর একটা পেজ এ শো করাতে চান সেখানে মাউস রেখে page Break এ ক্লিক করুণ তাহলে ওইখান থেকে আর একটা পেজে শো করাবে এবং নিছে পেজ আর নাম্বার দেখাবে।
Read More: আপনি যদি আপনার পোস্ট হোম পেজ এ সুধু নাম এবং কিছু ওয়ার্ড শো করাতে চান এবং বাকি পোস্ট বা আর্টিকেল Read More এ ক্লিক করলে শো করাতে চান তাহলে যেখান থেকে শো করাতে চান ওইখানে মাউস রেখে Read More বাটন ক্লিক করুণ দেখবেন সাইট এর হোম পেজ এ সুধু আপনার আর্টিকেল এর নাম এবং ঐ অংশ টুকু শো করতেছে এবং নিছে Read More শো করতেছে ওখানে ক্লিক করলে বাকি আর্টিকেল শো করবে।
সকল আর্টিকেল দেখতে Content মেনু থেকে Article Manager এ ক্লিক করলে দেখাবে।
এখন আসি Featured Article বলতে যে আর্টিকেল হোম পেজ এ শো করাতে চান এবং যখন আপনি কোন আর্টিকেল লিখবেন তখন এই অপশন আসে আপনি যদি এটি YES করে দেন তাহলে এটি ফিচার্ড আর্টিকেল হবে।(আমি Featured Article বলতে এইটুকু জানি তবে এর আরও কাজ থাকতে পারে)
Media manager এ সকল মিডিয়া ফাইল শো করবে মানে হল আপনি বা আপনারা যে ফাইল আপলোড করেছেন এখানে সেগুলো শো করবে।






eHostBD Hosting

মন্তব্য করুন