Best Reseller Hosting Service in BD
আমি আতিকুর রহমান। পেশায় একজন B.Sc Engineer. আমি খুব বেশি কিছু জানি না তবে ব্লগ লেখা আমার শখ। তাই যখন সুযোগ পাই তখন লিখতে বসি। যদি আমার একটি পোস্ট ও আপনাদের একটু হলেও হেল্প করে তাহলে আমার চেষ্টা সার্থক হবে। সবাই ভাল থাকবেন।
মোট পোস্ট সংখ্যা: 371  »  মোট কমেন্টস: 5  
Facebook
Google Plus
Twitter
Linkedin

জুমলা বেসিক-১৪ : কি করে সাইট এর favicon পরিবর্তন করবেন

সবাইকে আমার সালাম এবং অন্যদের শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আমিও অনেক ভাল আছি আপনাদের দোয়ায়। আজকে দেখাবো কি করে আপনি আপনার জুমলা সাইট এর favicon পরিবর্তন করবেন। ব্রান্ডিং এর জন্য এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনি যদি এটি পরিবর্তন না করেন তাহলে যেকোনো কেউ আপনার সাইট এ ঢুকলে বুঝতে পারবে যে এটি জুমলা দিয়ে তৈরি তাছারা এটি হ্যাকার দের জন্য হবে খুব উপকারী। কোন খাটুনি ছাড়াই বুঝতে পারবে এটি কোন সি এম এস দিয়ে তৈরি যদিও তাদের কাছে এটা বের করা তেমন কষ্টের কিছু না। যাহোক কাজের কথায় আসি। এটি পরিবর্তন করতে হলে আপনাকে আগে একটা icon ফরম্যাট এর ইমেজ তৈরি করে নিতে হবে এবং মনে রাখবেন এর সাইজ যেন ১৬*১৬ হয়। icon এ কনভার্ট করতে অনেক সফটওয়্যার আছে তবে না থাকলে ইন্টারনেট এ সার্চ করুন অনেক অনলাইন কনভার্ট এর সাইট পেয়ে যাবেন। ওইখানে গিয়ে আপনার ইমেজ কনভার্ট করুন আর নাম দিন favicon। এখন কোথায় গিয়ে পরিবর্তন করবেন আপনার সাইট এর favicon। নিছের ছবির দিকে খেয়াল করুন।

 

faviconchange01-Anytech
আপনার এই favicon কপি করে আপনার সাইট যেখানে আছে ওইখানে গিয়ে পেস্ট করতে হবে। কোথায় কপি করবেন ছবিতে দেখান পথে জান। এখানে ১ নাম্বার এ joomla আছে এখনে আপনি আপনার সাইট এর ফাইল এর যে নাম দিয়েছেন ওইটা হবে আর দুই এ আপনি যে টেমপ্লেট ব্যবহার করতেছেন তাই হবে আমি এখানে beez3 ব্যবহার করতেছি তাই এখানে এটি সিলেক্ট করেছি। এখানে দেখেন favicon নামে একটা ইমেজ আছে ওইটা ডিলিট করে আপনার favicon পেস্ট করে দিন। বাস কাজ ওকে।পরিবর্তন না হলে আপনার ব্রাউজার আর cache clear করুন দেখবেন শো করবে।

e-HostBD Hosting Service





eHostBD Hosting

মন্তব্য করুন