Best Reseller Hosting Service in BD
আমি আতিকুর রহমান। পেশায় একজন B.Sc Engineer. আমি খুব বেশি কিছু জানি না তবে ব্লগ লেখা আমার শখ। তাই যখন সুযোগ পাই তখন লিখতে বসি। যদি আমার একটি পোস্ট ও আপনাদের একটু হলেও হেল্প করে তাহলে আমার চেষ্টা সার্থক হবে। সবাই ভাল থাকবেন।
মোট পোস্ট সংখ্যা: 371  »  মোট কমেন্টস: 5  
Facebook
Google Plus
Twitter
Linkedin

জুমলা বেসিক-১৫ : লোকাল হোস্ট থেকে জুমলা সাইট কি করে সার্ভার এ ট্রান্সফার বা ইন্সটল করবেন

সকল বন্ধুদের শুভেচ্ছা ও ভালোবাসা জানিয়ে আজকের পোস্ট লেখা সুরু করছি। আশা করি সবাই ভালো আছেন। আমি এর আগে জুমলা বেসিক নিয়ে জেসব আলোচনা করেছি আশা করি কেউ যদি এগুলো ঠিক মতো ফলো করে তাদের জুমলা নিয়ে ভাবতে হবে না। তাই যারা জুমলা বিষয়ে আগ্রহী তারা এই পোস্ট গুলো পড়ে নিবেন। এতদিন দেখিয়েছি লোকাল হোস্ট এ কি করে জুমলা চালাতে হয়। কিন্তু আপনি লোকাল হোস্ট এ সুধু চর্চা করতে পারবেন কিন্তু একটা সাইট এর মূল উদ্দেশ্য হল তা সবার সামনে তুলে ধরা আর এই কাজটি করতে সাইট কে সার্ভার এ ইন্সটল করতেই হবে। এ জন্যই আজকে কি করে একটি সাইট লোকাল হোস্ট থেকে লাইভ করবেন সেটি নিয়ে আলোচনা করবো ইনশাআল্লাহ্‌।
প্রথমে লোকাল হোস্ট থেকে সাইট এর ব্যাকআপ নিতে হবে এরপর সেটি সার্ভার এ আপলোড করতে হবে।
প্রথমে আসি কি করে সাইট এর ব্যাকআপ নিবেন।
এর জন্য আপনার সাইট এর ফাইল গুলো যেখানে আছে মানে হল Xampp এর htdocs এ যেখানে আপনার সাইট এর সকল ফাইল আছে। এখনে আমি joomla নামে ফোল্ডার এর ভিতর আমি আমার সাইট এর সকল ফাইল রেখেছিলাম তাই ওখানেই প্রবেশ করলাম। এরপর সব ফাইল সিলেক্ট করে zip করুন। আমার পিসিতে winrar ইন্সটল কড়া আছে বলে আমি এটা দিয়ে zip করলাম। আপনি যেটি দিয়ে পারেন সেটি দিয়ে জিপ করতে পারেন। আমি এই জিপ ফাইল এর নাম দিলাম joomla। আমাদের এই জিপ ফাইল সার্ভার এ আপলোড করতে হবে কারন এখানেই আমাদের সাইট এর সকল ফাইল আছে।

htijiserver01-Anytech
এখন আমাদের ডাটাবেস এর ব্যাকআপ নিতে হবে এবং এটিও সার্ভার এ আপলোড করে মূল সাইট এর সাথে কানেক্ত করতে হবে।
কি করে লোকাল হোস্ট থেকে ডাটাবেস এর ব্যাকআপ নিবেন তা এখন দেখাচ্ছি।
প্রথমে xampp চালু করেন।
এরপর http://localhost/phpmyadmin লিঙ্ক এ প্রবেশ করুন। এখানে দেখুন আপনার সাইট এর ডাটাবেস ফাইল কোনটি মানে হল জুমলা ইন্সটল দেয়ার সময় কোন ডাটাবেস ফাইল অ্যাড করেছিলেন। বাম দিক থেকে ঐ ফাইল এর উপর ক্লিক করুন। ক্লিক করলে দেখবেন বাম পাশে ডাটাবেস ফাইল গুলো শো করবে এবং এখানে থেকে ছবির দেখানো মতো Export এ ক্লিক করুন।

 

e-HostBD Hosting Service

htijiserver02-Anytech
এখন নিছের ছবির মতো Go বাটন এ ক্লিক করুন।

 

htijiserver03-Anytech

 
যাহোক লোকাল হোস্ট থেকে আপনার সাইট এর ব্যাকআপ নেয়া শেষ। এখন কাজ হল এগুলো আপলোড করা।
এখন আপনার সি-প্যানেল এ লগিন করুন। প্রথমে ফাইল ম্যানেজার এ গিয়ে এই ফাইল মানে হল জিপ ফাইল টি আপলোড করুন। এরপর দেখুন উপরে Extract নামে একটা বাটন আছে। ফাইল সিলেক্ট করে এই বাটন এ ক্লিক করুন। যখন Extract হবে তারপর মেনু থেকে Reload এ ক্লিক করুন।

 

htijiserver04-Anytech
এখন কাজ হল ডাটাবেস নেম, ইউজারনেম এবং পাসওয়ার্ড তৈরি করা। কি করে এগুলো তৈরি করতে হয় আমি এই বিষয় জাবনা। আমি এই বিষয় এ একটা পোস্ট এ বিস্তারিত লিখেছি এখানে থেকে দেখে নিন।
ডাটাবেস নেম, ইউজারনেম এবং পাসওয়ার্ড তৈরি করার পর এগুলো নোটপ্যাড এ সেভ করে রাখুন কারন এগুলোর দরকার আছে।
এরপর যেটা করতে হবে সেটা হল ডাটাবেস ফাইল আপলোড করতে হবে। এ বিষয়ে ও আমি বিস্তারিত পোস্ট করেছি এখান দেখে নিন কি করে ডাটাবেস কি করে আপলোড বা রি-স্টর করবেন।
এখন কাজ হল এই ডাটাবেস সাইট এর সাথে কানেক্ত করা।
এখন আপনি ফাইল ম্যানেজার এ গিয়ে configuration.php ফাইল এডিট মুডে ওপেন করুন।
এখন নিছে ছবির দাগ দেয়া জায়গায় আপনার তৈরি করা ডাটাবেস নেম, ইউজারনেম এবং পাসওয়ার্ড দিন। মনে রাখবেন যেন কোন স্পেস না পড়ে। এখানে দেখুন ইউজার নেম ‘root’ আছে এখানে সুধু root বাদ দিয়ে আপনার তৈরি করা ইউজার নেম দিন। পাসওয়ার্ড এর জায়গা ফাকা আছে এখানে ‘এখানে পাসওয়ার্ড দিন’ এভাবে ডাটাবেস নেম ও দিন।

htijiserver05-Anytech
এরপর একেবারে নিছে আসুন। এখন নিছের ছবির দিকে দেখুন। এখানে এডিট করতে হবে।

 

htijiserver06-Anytech
public $log_path = ‘ইউজারনেম/public_html/logs’;
public $log_path = ‘ইউজারনেম/public_html/tmp’;
এখানে ইউজার নেম এর জায়গায় আপনার সি-প্যানেল এর ইউজার নেম দিন। সবশেষে সেভ করুন।
আশা করি সবাই বুঝে গেছেন। না বুঝলে কমেন্ট করুন।






eHostBD Hosting

মন্তব্য করুন