Best Reseller Hosting Service in BD
মোট পোস্ট সংখ্যা: 1  »  মোট কমেন্টস: 0  
Facebook
Google Plus
Twitter
Linkedin

Goldberg Discovery ZL1 হ্যান্ডস-অন রিভিউ

দেশীয় স্মার্টফোন ব্র্যান্ড Goldberg Discovery ZL1 বাজারে এসেছে খুব বেশিদিন হয়নি। তবে এর মধ্যেই ক্রেতাদের মাঝে দারুণ সাড়া ফেলতে সক্ষম হয়েছে গোল্ডবার্গের স্মার্টফোনগুলোর মধ্যে একটিGoldberg Discovery ZL1 । গোল্ডবার্গের প্রায় সবকটি স্মার্টফোনেই আছে আকর্ষণীয় সব ফিচার।

গোল্ডবার্গের স্মার্টফোন সিরিজসমূহের মধ্যে অন্যতম ‘ডিসকভারি’। এই সিরিজের একটি বাজেট স্মার্টফোনGoldberg Discovery ZL1 । স্মার্টফোনটিতে আছে ব্যতিক্রমী সব ফিচার। স্মার্টফোনটির নজরকাড়া ডিজাইন প্রথমবারেই একজন ক্রেতাকে মুগ্ধ করবে।

হালকা গড়নের স্মার্টফোনটির পুরুত্ব মাত্র ৯ মিলিমিটার। স্মার্টফোনটির দুটি সিম স্লটেই আছে থ্রিজি সুবিধা।Goldberg Discovery ZL1 স্মার্টফোনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৭,৪৫০ টাকা।

e-HostBD Hosting Service

যুগ টেকের পাঠকদের জন্য থাকছে স্মার্টফোনটির হ্যান্ডস-অন রিভিউ।

প্রথমেই এক নজরে দেখে নেওয়া যাক স্মার্টফোনটির উল্লেখযোগ্য কিছু ফিচার:

Goldberg Discovery ZL1 Review

প্রসেসর: ১.৩ গিগাহার্জ কোয়াড কোর কর্টেক্স এ৭ প্রসেসর, মিডিয়াটেক ৬৭৮২এম চিপসেট
র‍্যাম: ১ গিগাবাইট
রম: ৮ গিগাবাইট
জিপিইউ: মালি-৪০০এমপি২
অপারেটিং সিস্টেম: অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট
ক্যামেরা: ৫ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা
ব্যাটারি: ১,৬৫০ মিলিঅ্যাম্পিয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি
আকার: ১৩৩.৫x৬৭x৯ মিলিমিটার

এবার থাকছে বিস্তারিত রিভিউ।

আনবক্সিং: স্মার্টফোনটি কিনলে যা যা পাচ্ছেন ক্রেতা-

  • হ্যান্ডসেট
  • ব্যাটারি
  • ইয়ারফোন
  • চার্জার
  • ইউএসবি ডেটা ক্যাবল
  • ইউজার ম্যানুয়াল
  • ওয়ারেন্টি কার্ড
  • ব্যাক কাভার

অপারেটিং সিস্টেম: Goldberg Discovery ZL1 স্মার্টফোনে অপারেটিং সিস্টেম হিসেবে আছে অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট। তবে শীঘ্রই ললিপপ আপডেট পাওয়া যাবে স্মার্টফোনটিতে।

Goldberg Discovery ZL1 (4)
ডিজাইন ও বিল্ড কোয়ালিটি: স্মার্টফোনটির ডিজাইন এবং বিল্ড কোয়ালিটি একজন ব্যবহারকারীকে সহজেই আকৃষ্ট করতে সক্ষম। এর উপরে এবং নিচের দিকে আছে মেটাল ফ্রেম । পেছনের কেসিংয়ে আছে মেটাল ফিনিশ। বেশ স্লিম এই স্মার্টফোনটির পাওয়ার বাটন এবং ভলিউম বাটন একই পাশে রয়েছে। আর উপরের দিকে আছে ইউএসবি এবং হেডফোন পোর্ট।

স্মার্টফোনটির পেছন পার্শ্বে উপরের দিকে রয়েছে রিয়ার ক্যামেরা এবং ফ্ল্যাশ। আর সামনের দিকে আছে ফ্রন্ট ক্যামেরা, লাইট সেন্সর এবং প্রক্সিমিটি সেন্সর।

Goldberg Discovery ZL1 (3)

Goldberg Discovery ZL1 (1)

Goldberg Discovery ZL1 (2)

ডিসপ্লে: Goldberg Discovery ZL1 -এ ব্যবহার করা হয়েছে ৪.৫ ইঞ্চি আইপিএস ডিসপ্লে। ডিসপ্লে রেজ্যুলেশন ৪৮০x৮৫৪ পিক্সেল। ১৬.৭ মিলিয়ন পিক্সেল কালার সমর্থন করে এই ডিসপ্লেটি। স্মার্টফোনটিতে আছে ৩ পয়েন্ট পর্যন্ত মাল্টিটাচ সুবিধা।

সিপিইউ: ১.৩ গিগাহার্জ গতির কর্টেক্স এ৭ কোয়াড কোর প্রসেসর আছে এই স্মার্টফোনে। স্বল্পমূল্যের অন্যান্য স্মার্টফোনের মত এই স্মার্টফোনেও আছে মিডিয়াটেক চিপসেট। মিডিয়াটেক ৬৭৮২এম চিপসেট ব্যবহার করা হয়েছে এতে।

Goldberg Discovery ZL1 (7)

জিপিইউ: স্মার্টফোনটিতে জিপিইউ হিসেবে আছে মালি-৪০০এমপি২। বাজেট ফোন হিসেবে গ্রাফিক্স কোয়ালিটি বেশ উন্নত। ফলে গেম খেলা কিংবা ভিডিও দেখার জন্য চলনসই স্মার্টফোনটি।

মেমোরি: স্মার্টফোনটিতে আছে ৮ গিগাবাইট বিল্ট-ইন স্টোরেজ ক্যাপাসিটি। তবে এর মধ্যে ব্যবহারযোগ্য স্টোরেজ স্পেস ৪.০৩ ইগাবাইট। এছাড়া ৩২ গিগাবাইট পর্যন্ত মেমোরি কার্ড ব্যবহারের সুযোগ তো থাকছেই।

Goldberg Discovery ZL1 (1)

Goldberg Discovery ZL1 (2)

র‍্যাম: স্মার্টফোনটির র‍্যাম ১ গিগাবাইট। তবে এর মধ্যে ৯৬৬ মেগাবাইট ব্যবহারযোগ্য। বেশ কিছু প্রয়োজনীয় অ্যাপ ইন্সটল করার পরও প্রায় ৬১৫ মেগাবাইট র‍্যাম ফাঁকা থাকে এতে।

Goldberg Discovery ZL1 (9)

ক্যামেরা: এর রিয়ার ক্যামেরা ৫ মেগাপিক্সেল। ক্যামেরায় তোলা ছবিও বেশ চলনসই বলা চলে।

Goldberg Discovery ZL1 (6)
Goldberg Discovery ZL1 (5)

মাল্টিমিডিয়া: Goldberg Discovery ZL1 স্মার্টফোনের অডিও কোয়ালিটি বেশ ভাল। এতে আছে ৩.৫ মিমি. অডিও জ্যাক এবং উন্নত কোয়ালিটির হেডফোন। তবে হাই ডেফিনেশন ভিডিও দেখার ক্ষেত্রে এটি ততোটা উপযোগী নয়।

গেমিং: সাধারণ কিছু গেম যেমন- ক্যান্ডি ক্রাশ সাগা, টেম্পল রান, স্টিকি ক্রিকেট প্রভৃতি বেশ স্বাচ্ছন্দ্যেই খেলা যায় এই স্মার্টফোনে। কোন ধরণের ল্যাগিং ছাড়াই খেলতে পারবেন সাধারণ আরও অনেক গেম। তবে এইচডি গেম খেলার ক্ষেত্রে কিছুটা ল্যাগিং দেখা গেছে।

সেন্সর: থ্রিডি অ্যাক্সিলারোমিটার, প্রক্সিমিটি, লাইট সেন্সর রয়েছে এই স্মার্টফোনে।

কানেক্টিভিটি: স্মার্টফোনটিতে আছে ইউএসবি, ব্লুটুথ ২.০, ওয়াইফাই ৮০১.১১বি/জি/এন, জিপিএস প্রভৃতি সুবিধা। এর পাশাপাশি ওয়াইফাই হটস্পট কিংবা ইউএসবি টিথারিংয়ের সুবিধা তো আছেই।

সিম: ডুয়েল সিমের এই স্মার্টফোনে দুই সিমেই থ্রিজি ব্যবহারের সুযোগ রয়েছে।

ব্যাটারি: স্মার্টফোনের ব্যাটারি একটি অতিগুরুত্বপূর্ণ বিষয়। কারণ স্মার্টফোনে ফিচার যাই থাকুক না কেন, ঠিকঠাক চার্জ না থাকলে সবকিছুই বৃথা। তবে এদিক থেকে গোল্ডবার্গের Goldberg Discovery ZL1আপনাকে খুব একটা হতাশ করবে না। এতে আছে ১,৬৫০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। তবে ক্যাপাসিটি কম মনে হলেও এটি বেশ ভাল ব্যাকআপ দিতে সক্ষম। একবার চার্জ দিলে মোটামুটি ২-৩ দিন স্বাচ্ছন্দ্যেই কাটিয়ে দেওয়া যাবে। আর ভিডিও দেখার ক্ষেত্রে ৩ থেকে ৩.৫ ঘন্টা এবং গান শোনার ক্ষেত্রে ১০ ঘন্টার মত ব্যাকআপ পাওয়া যাবে।

বেঞ্চমার্ক স্কোর: বেঞ্চমার্ক যাচাইয়ের জনপ্রিয় অ্যাপ AnTuTu বেঞ্চমার্কে স্মার্টফোনটির স্কোর ১৮,৭৮৩।

Goldberg Discovery ZL1 (3)
বেঞ্চমার্ক যাচাইয়ের আরেক অ্যাপ Nenamark বেঞ্চমার্কে স্মার্টফোনটির স্কোর ৫৬.২।

Goldberg Discovery ZL1 (8)

স্পেশাল ফিচার: এই স্মার্টফোনে আছে এমন বেশ কিছু ফিচার যা এই দামের অন্যান্য স্মার্টফোনে আশা করা যায় না। এতে আছে জেসচার কন্ট্রোল, স্মার্ট ওয়েক আপ প্রভৃতি বিশেষ ফিচার।

মূল্য: Goldberg Discovery ZL1 স্মার্টফোনের মূল্য নির্ধারণ করা হয়েছে ৭,৪৫০ টাকা।

ভাল দিক:
১. সন্তোষজনক ক্যামেরা
২. বিল্ড কোয়ালিটি ও ডিজাইন
৩. সন্তোষজনক ব্যাটারি ব্যাকআপ

সীমাবদ্ধতা:
১. হাই-ডেফিনেশন ভিডিওর ক্ষেত্রে কোয়ালিটি খুব একটা ভাল নয়।
২. বেশিক্ষণ ব্যবহারে পেছনের মেটালিক অংশ বেশ গরম হয়।

তবে সবকিছু মিলিয়ে স্মার্টফোনটির পারফর্মেন্স বেশ সন্তোষজনক। বাজেট স্মার্টফোন হিসেবে চলনসই।

পূর্বে zugtech এ প্রকাশিত ZT






eHostBD Hosting

মন্তব্য করুন