Best Reseller Hosting Service in BD
আমি একজন অদৃশ্য মানব। কোন কিছু ভালো লাগলে সবার সাথে শেয়ার করি। এটাই আমার শখ। ভালো থাকবেন আর আমার জন্য দোআ করবেন।
মোট পোস্ট সংখ্যা: 105  »  মোট কমেন্টস: 20  
Facebook
Google Plus
Twitter
Linkedin

আগামী মাস থেকে উইন্ডোজ এক্সপির সকল সেবা বন্ধ

winxpserviceউইন্ডোজ এক্সপি নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট করপোরেশন সম্প্রতি ঘোষণা দিয়েছে, অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপির দিন শেষ হতে চলেছে। আগামী ৮ এপ্রিল থেকে

গ্রাহকদের এই অপারেটিং সিস্টেম সংক্রান্ত যাবতীয় সেবা দান বন্ধ করে দেবে প্রতিষ্ঠানটি। বর্তমানে বাজারে মাইক্রোসফটের ৩টি অপারেটিং সিস্টেম যথাক্রমে উইন্ডোজ এক্সপি, উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ৮ চালু আছে।
ওয়াশিংটনে অবস্থিত মাইক্রোসফটের সদরদপ্ত থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, আর মাত্র ৩০ দিন বাকী আছে এই পরিসেবা বন্ধ করে দেয়ার। বাজারে উইন্ডোজ এক্সপি ১২ বছর ধরে চালু আছে। তবে বিগত ৫ বছর ধরে এই অপারেটিং সিস্টেমের কোনো আপডেট করা হয়নি। কারণ বাজারো ইতোমধ্যেই আমরা উইন্ডোজ ৭ ও ৮ এনেছি।
প্রায় ৪ মিলিয়ন ব্যাক্তিগত কম্পিউটারে এক্সপি ব্যবহৃত হয়। যাদের প্রায় ৮৪ শতাংশই বিগত সময়ের মধ্যে উইন্ডোজ ৭এ চলে এসেছে। বাকী ১৬ শতাংশ কম্পিউটারের জন্য কোনো আপডেটের পরিকল্পনা নেয়া হবে না। বিশেষত ব্যাংকিং খাতে এক্সপি ব্যবহৃত হয় বেশি। তাই সময় থাকতে ব্যাংকিং খাতকে এক্সপি থেকে সরে এসে উইন্ডেজ ৭ অথবা ৮এ চলে আসার জন্য মাইক্রোসফট করপোরেশন থেকে আহ্বান জানানো হয়েছে।
যুক্তরাষ্ট্রভিত্তিক মিলিটারি কম্পিউটার বিশেষজ্ঞ মিচেল মেনর তার ব্যাক্তিগত ব্লগ পোস্টে জানান, হ্যাকাররা ১০ মিনিট কষ্ট করলেই উইন্ডোজ এক্সপি ভাঙতে পারে। এটা অবশ্যই ইন্টারনেটের নিরাপত্তার জন্য একটা ঝুঁকি। তবে মাইক্রোসফট করপোরেশন যদি সত্যিই তাদের এক্সপির দিন শেষ ঘোষণা করে তাহলে যেসব কম্পিউটারে এক্সপি ব্যবহৃত হবে সেগুলো মারাত্মক ঝুঁকির মধ্যে পরবে।
এদিকে, যুক্তরাষ্ট্রের প্রায় ৬৫ হাজার ব্যাংক শাখার সাত লাখ কম্পিউটারে উইন্ডোজ এক্সপি ব্যবহার করা হয়। ২০০১ সালে যখন এক্সপি প্রথম বাজারে আসে তখনো এর সম্পূর্ণ আপডেট করা হয়নি। কয়েক বছর ধরে এই অপারেটিং সিস্টেমটির আপডেট করা হয়। যেমনটা উইন্ডোজ ভিসতা ২০০৬ সালে বের করা হয়। তবে উইন্ডোজের এই পরিবর্তনের ফলে মূলত পরিবর্তন আসে কম্পিউটারের হার্ডওয়্যারের। কম্পিউটার ব্যবহারকারীদের তাদের কম্পিউটার আপডেট করতে হয়।
এক্সপি’র বর্তমান ভার্সনটি মূলত তৃতীয় প্রজন্মের, যাকে বলা হয় উইন্ডোজ এক্সপি সার্ভিস প্যাক ৩। এটি ২০০৮ সালে বাজারে আনে মাইক্রোসফট করপোরেশন।

e-HostBD Hosting Service





eHostBD Hosting

মন্তব্য করুন