Best Reseller Hosting Service in BD
মোট পোস্ট সংখ্যা: 72  »  মোট কমেন্টস: 8  
Facebook
Google Plus
Twitter
Linkedin

আসছে নতুন ভাইরাস শেলশক, অকেজো হতে পারে ৫০ কোটি কম্পিউটার

computer damageযারা কম্পিউটার জগতে কাজ করেন, শুনলে তাদের গা শিউরে উঠবে নিশ্চয়ই। আর যারা কম্পিউটার ব্যবহার করেন, তাদের জন্যও বড় দুঃসংবাদ। আসছে ভয়ঙ্কর ক্ষমতাসম্পন্ন এক কম্পিউটার ভাইরাস। যার নাম শেলশক।কম্পিউটার বিশেষজ্ঞরা বলছেন, ক্ষমতার বিচারে

শেলশকের মতো ভাইরাস এর আগে প্রস্তুত হয়নি। শেলশকের আক্রমণে অকেজো হয়ে যেতে পারে ৫০ কোটি কম্পিউটার।

গত এপ্রিলে আবিষ্কৃত ‘হার্টব্লিড বাগ’-এ ক্ষতিগ্রস্ত হয়েছিল আনুমানিক ৫ লাখ কম্পিউটার। কিন্তু শেলশকের আক্রমণ হবে ভয়াবহ।

e-HostBD Hosting Service

লিনাক্স ও অ্যাপলের ম্যাক অপারেটিং সিস্টেম সফটওয়্যারের ‘ব্যাশ’ নামক একটি যন্ত্রাংশে আক্রমণ চালাবে শেলশক। ব্যাশের বেশ কিছু যান্ত্রিক দুর্বলতা আছে। এ দুর্বলতাকে কাজে লাগিয়ে শেলশক আক্রমণ শানাবে সিস্টেম সফটওয়্যারে।

যুক্তরাষ্ট্রের সারে ইউনিভার্সিটির কম্পিউটার নিরাপত্তা গবেষক উডওয়ার্ডের মতে, হার্টব্লিড ভাইরাস কম্পিউটারে আক্রমণ করে সিস্টেমের কোথায় কী আছে, তা জেনেই ক্ষান্ত হতো। কিন্তু সিস্টেমের সম্পূর্ণ নিয়ন্ত্রণ না নিয়ে থামবে না শেলশক। অর্থাৎ শেলশকে আক্রমণ করলে কম্পিউটার পুরোপুরি অকেজো হয়ে যেতেও পারে।

শেলশক সম্পর্কে ব্যবহারকারীদের জন্য উডওয়ার্ডের পরামর্শ হলো- ‘বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইটে তাদের আপডেটের ওপর চোখ রাখুন। বিশেষ করে, ব্রডব্যান্ড রাউটারের ওপর।’

তিনি আরো বলেন, বিশ্বের বহু সার্ভার চলে অ্যাপাশে সফটওয়্যারে। এ সফটওয়ারে ‘ব্যাশ’ অত্যাবশ্যকীয় একটি যন্ত্রাংশ। ব্যাশকে ‘কমান্ড প্রম্পট’ বলা হয়। শেলশক এই কমান্ড প্রম্পটেই আক্রমণ করবে এবং এর ফলে কম্পিউটার অকেজো হয়ে পড়বে।

যুক্তরাষ্ট্রের কম্পিউটার নিরাপত্তাবিষয়ক গবেষকরা বলছেন, ‘শিগগিরই অ্যান্টি ভাইরাস দরকার। কিন্তু কেউ কেউ আবার হতাশ হয়ে বলছেন, অ্যান্টি ভাইরাসে হয়তো কাজ হবে না। কারণ ভয়াবহতার দিকে থেকে শেলশক সব ভাইরাসকে ছাড়িয়ে যাবে।






eHostBD Hosting

মন্তব্য করুন