Best Reseller Hosting Service in BD
মোট পোস্ট সংখ্যা: 54  »  মোট কমেন্টস: 8  
Facebook
Google Plus
Twitter
Linkedin

IPHONE 6 কেনার আগে যে ৯ টি বিষয় অবশ্যই জেনে নেয়া উচিৎ

iphone6কিছুদিন আগেই অ্যাপল রিলিজ করল তাদের নতুন আইফোন ৬ এবং ৬+। একটি ৪.৭ ইঞ্চি আর অপরটি তার চাইতে একটু বড়। অনেক জাকজমক পূর্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্বোধন করা হয়েছিল এই লঞ্ছিং ইভেন্ট আর প্রথম রাতেই ২ মিলিয়ন অর্ডার হয়েছিল যা আগের সব রেকর্ড ভেঙ্গে ফেলেছে। কিন্তু ঠিক তার পর পরই গ্রাহকদের কাছ থেকে নানা রকম ফিডব্যাক আসা শুরু করল। আর “BentGate” নামের একটি গুজব শুরু হয়ে গিয়েছিল সপ্তাহখানেক আগে। বেন্ডগেটের ঘটনাটি হলো – আপনার আইফোন পকেটে থাকলে বেকে যাবে – আর এটাকেই বেন্ডগেট কন্সপিরেসি থিওরি বলে। অনেক গ্রাহকের নতুন আইফোন ঠিক এভাবেই বেকে গিয়েছিল আর ইন্টারনেটে এ নিয়ে ছবি আর ভিডিওর অভাব নেই। তবে এটি ছাড়াও বিভিন্ন টেক-সাইট এবং রিভিউয়ার নানা রকম্নের মন্তব্য করেছে। নতুন আইফোন ৬ না কেনার পেছনে আসলেই অনেক কারন আছে। আর ঠিক এই কারনগুলোর জন্য আপনার আইফোন ৬ কেনা থেকে বিরত থাকা উচিত।

 

১। অ্যাপল খুব গর্বের সাথে তাদের নতুন বড় স্ক্রিকের আইফোনের মার্কেটিং করে থাকলেও একই সাইজের স্ক্রিন অনেক স্মার্টফোনেই এখন পাবেন। অনেক আগেই বের হয়েগেছে বড় স্ক্রিনের স্মার্টফোন। গত দুই বছরে গ্যালাক্সি নোট, এক্সপেরিয়া জেড হতে শুরু করে এমন আরো অনেক ফোনই বের হয়েছে যাদের স্ক্রিন অনেক বড় এবং রেজুলেশন অনেক ভাল আর দামে আইফোনের তুলনায় অনেক কম! আইফোন বড় স্ক্রিনের জন্য অনেক বেশী চার্জ করলেও অন্যান্য ব্র্যান্ডগুলো অনেক কম দামেই তা গ্রাহকদের কাছে ২ বছর আগে থেকেই পৌছে দিচ্ছে।

e-HostBD Hosting Service

 

২। নতুন আইফোনে NFC প্রযুক্তি নিয়ে অনেক কথা হচ্ছে আর অ্যাপলের এ নিয়ে বড়াইয়ের শেষ নেই কিন্ত এখন এই NFC প্রযুক্তি সব স্মার্টফোনেই আছে আর অনেক আগে থেকেই আছে। তাছাড়া অন্তত বাংলাদেশে এই NFC প্রযুক্তির কোন ব্যবহারই নেই। মূলত স্টোরে পেমেন্ট রিলেটেড কোন কাজের জন্য এই NFC Chip ব্যবহার করা হয় আর আমাদের দেশে এখনও ঠিক মত ক্রেডিট কার্ডের প্রচলনই হয়নি। আর তাছাড়া খুব একটা রিলায়েবল প্রযুক্তিও না। উল্লেখ্য NFC মানে হলো  Near Field Communication।

 

৩। আইফোনে নতুন ধরনের প্রসেসর সংযোজন করা হলো A8। অ্যাপলের দাবী এই প্রসেসর অনেক বেশী দ্রুত গতি সম্পন্ন কিন্তু প্রতিষ্ঠানটি ভুলে গিয়েছে LG3, Samsung s5, HTC One M7, HTC One M8, Note 4 এবং আরো অনেক স্মার্টফোনের প্রসেসরের গতি A8 থেকে বেশী – শুধু বেশী না – অনেকগুন বেশী আর দাম? – কম করে হলেও ৩০% সস্তা।

 

৪। হাস্যকর হলেও সত্য নতুন আইফোনের ক্যামেরা মাত্র ৮ মেগাপিক্সেল আর এখন অনেক স্মার্টফোনের ক্যামেরা ৮ মেগাপিক্সেল থেকে অনেক বেশী যেমন LG G2, G3, Galaxy S5 বা Note 4.

 

৫। আইফোনে RAM আছে মাত্র ১ গিগাবাইট আর ১ গিগাবাইট র‍্যাম নিয়ে স্মার্টফোন বাজারে পাওয়া যাচ্ছে আজ থেকে প্রায় ২-৩ বছর আগে থেকে আর এখন এগুলোর দাম আইফোনের চাইতে অনেক অনেক কম!

 

৬। বলে রাখা ভালো আইফোন ৬ এ কোন হাই ডেফিনিশন স্ক্রিন পাবেন না তবে আইফোন ৬+ এ পাবেন আর আইফোন ৬+ অনেক বড়। আর এখন বেশীরভাগ মোবাইলে এমনকি আমাদের দেশী ব্র্যান্ড ওয়াল্টনের ফোনেও HD স্ক্রিন একটা কমন ব্যাপার হয়ে গেছে। আইফোনের রেটিনা ডিসপ্লে মূলত একটা আইওয়াশ কারন আইফোনের রেটিনা স্ক্রিনের চাইতে HTC ONE অথবা Samsung Galaxy S5 এর হাই-ডেন্সিটি ডিস্প্লে অনেক বেশী ভাল।

 

৭। নতুন আইফোনের ডিসপ্লেটি 326 ppi (Pixel per inch) আর এত টাকা খরচ করে আপনি নতুন আইফোন কিনার পর দেখতে পাবেন যে কিছু স্মার্টফোন আছে যাদের ডিসপ্লে আরো অনেক বেশী ভাল – যেমন – LG G3 (534 ppi) অথবা Note 4 (515 ppi)।

 

৮। আইফোনের অ্যাপের সংখ্যা, বিশেষ করে কাস্টম অ্যাপের সংখ্যা অনেক কম – নেই বললেই চলে। অ্যাপল এই কাজে ডেভলপারদের উৎসাহিত করেনা। আর তাই গ্রাহকরা এন্ড্রয়েডের দিকে ঝুকে পড়ছে।

 

৯। নতুন আইফোনের সাথে নতুন OS 8.0  রিলিজ হলেও নানা রকম ভুলের (BUG) এর কারনে এই নতুন অপারেটিং সিস্টেম সমালোচিত হয়েছে এবং এখনও হচ্ছে। নতুন OS 8.0 এ এমন সব ফিচার আছে যা এন্ড্রয়েড ফোনে ২০১০ সাল থেকেই আছে আর তেমন কোন গ্রাফিক্যাল পরিবর্তন লক্ষ্য করা যায়নি। নতুন আইওয়াচ বিক্রি করার জন্য কিছু হেল্পথ অ্যাপ হয়তো আছে কিন্ত সেই পর্‍্যন্তই। আপনার । আপনার ২-৩ বছর আগের এন্ড্রয়েড ফোনে তার চেয়েও বেশী ফিচার আছে।

 

মূলত অ্যাপলের এবারের আইফোন রিলিজটা একটু মন খারাপ করা বলা যায়। বেশীরভাগ আইফোন প্রেমীরাই হতাশ এই রিলিজ নিয়ে। এখন দেখা যাক সামনের দিনগুলোতে কেমন করে এই নতুন আইফোন। তবে আইফোন কেনার আগে উপরের ব্যাপারগুলো চিন্তা করে দেখতে পারেন কারন বাংলাদেশের বাজারে আইফোনের দাম অনেক চড়া হবে আর এত চড়া মুল্যে আইফোন কেনাটা বুদ্ধিমানের কাজ হবে কিনা সেটা কয়েকবার ভেবে দেখা উচিত।






eHostBD Hosting

মন্তব্য করুন