Best Reseller Hosting Service in BD
আমি আতিকুর রহমান। পেশায় একজন B.Sc Engineer. আমি খুব বেশি কিছু জানি না তবে ব্লগ লেখা আমার শখ। তাই যখন সুযোগ পাই তখন লিখতে বসি। যদি আমার একটি পোস্ট ও আপনাদের একটু হলেও হেল্প করে তাহলে আমার চেষ্টা সার্থক হবে। সবাই ভাল থাকবেন।
মোট পোস্ট সংখ্যা: 371  »  মোট কমেন্টস: 5  
Facebook
Google Plus
Twitter
Linkedin

কার্বন ন্যানোটিউব দিয়ে তৈরি হলো কম্পিউটার

000carbon nanotic computerghjgj

কার্বন ন্যানোটিউব দিয়ে প্রথমবারের মতো কম্পিউটার তৈরি করা হয়েছে। এই কম্পিউটার তৈরিতে সম্পূর্ণভাবে কার্বন ন্যানোটিউব ব্যবহার করা হয়েছে।
এর মধ্য দিয়ে নতুন প্রজন্মের কম্পিউটার উদ্ভাবনের দ্বার উন্মোচিত হলো।
‘সেড্রিক’ হচ্ছে একমাত্র বেসিক প্রোটোটাইপ কম্পিউটার যা ন্যানোটিউব দিয়ে তৈরি করা হলো। তবে এ থেকে আজকের সিলিকন মডেলের তুলনায় ক্ষুদ্রাকৃতির, দ্রুত গতিসম্পন্ন ও অধিকতর দক্ষ কম্পিউটার তৈরি করা যাবে।
ন্যানোটিউবকে দীর্ঘদিন ধরে সিলিকনের উত্তরসূরী বলে বিবেচনা করা হচ্ছে। কিন্তু ন্যানো টিউব দিয়ে একটি কার্যকর কম্পিউটার তৈরি করা এতদিন বেঢপ বলেই মনে হয়েছে।স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ইঞ্জিনিয়াররা সেই অসাধ্যই সাধন করলেন। ‘নেচার’ সাময়িকীতে এই সাফল্যের কাহিনী প্রকাশিত হয়েছে।
সেড্রিক হচ্ছে এ পর্যন্ত বাস্তবায়িত সবচেয়ে জটিল কার্বনভিত্তিক ইলেকট্রক সিস্টেম। ১৯৫৫ সালে এই প্রযুক্তির সূত্রপাত। এই ধাঁচের কম্পিউটারে মাত্র এক বিট তথ্য দিয়ে কম্পিউটার চালানো হয় এবং কেবল ৩২ পর্যন্ত গণনা করতে পারে এই কম্পিউটার।
মানবীয় বিচারে সেড্রিক তার আঙ্গুল গণনা করতে পারে এবং বর্ণমালা বাছাই করতে পারে। তবে এটি শব্দ পুরোপুরি অনুধাবন করতে সক্ষম। তবে পর্যাপ্ত মেমোরি দেয়া হলে এর কাজের কোনো সীমা থাকে না।

e-HostBD Hosting Service





eHostBD Hosting

মন্তব্য করুন