Best Reseller Hosting Service in BD
আমি আতিকুর রহমান। পেশায় একজন B.Sc Engineer. আমি খুব বেশি কিছু জানি না তবে ব্লগ লেখা আমার শখ। তাই যখন সুযোগ পাই তখন লিখতে বসি। যদি আমার একটি পোস্ট ও আপনাদের একটু হলেও হেল্প করে তাহলে আমার চেষ্টা সার্থক হবে। সবাই ভাল থাকবেন।
মোট পোস্ট সংখ্যা: 371  »  মোট কমেন্টস: 5  
Facebook
Google Plus
Twitter
Linkedin

এস ই ও নিয়ে আমার কিছু নিজস্ব ভাবনা, পরে দেখতে পারেন মিলেও যেতে পারে আপনার ভাবনার সাথে

সকল ভাই বোনদের আমার পক্ষ থেকে শুভেচ্ছা ও ভালবাসা। আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। আমি এস ই ও নিয়ে খুব বেশি জানি না তবে প্রতিনিয়ত মনের প্রবল আকাঙ্খা ও আগ্রহ থেকে জানার চেস্টা করি। কতটুকু জানি বলতে পারবনা তবে জা জানি তা থেকে যেটা বুঝেছি তাই আপনাদের সাথে শেয়ার করব বলে লিখতে বসা। যদি ভুল হয় অবশ্যই তা আমাকে ধরিইয়ে দিবেন কারন কিছু শিখব বলেই আমি জা জানি সেটা লিখার কারন।
আমাদের মদ্ধে অনেকেই আজ এস ই ও নিয়ে তার ক্যারিয়ার গড়েছেন অনেকে ভাল কিছু জানেন আবার অনেকে চাপার জোড়ে চলছেন। জাহক আমি ঐইদিকে যাব না কারন যিনি যে কাজ করেন সেটা তার কাছে অনেকে সম্মানের।
আমি প্রথম অবস্থায় ভাবতাম এস ই ও অনেক সহজ জিনিস কিন্তু জত দিন জাচ্ছে মনে হচ্ছে সাগরের মাঝে হাবুডুবু খাচ্ছি। অনেকের কাছে শুনতাম এস ই ও মানে লিঙ্ক বিল্ডিং বা ব্যাক লিঙ্ক তৈরি করা এবং অনেকে ট্রেনিং সেন্টার আই গুলই বেশি সেখায়। গেলে কি করে কোন সাইট অ্যাকাউন্ট খুলতে হবে বা কি করে কমেন্ট করতে হবে বা লিঙ্ক অ্যাড করতে হবে। কিন্তু গুগল যেভাবে দিন দিন আপগ্রেড হচ্ছে এতে দুই নাম্বারি করে বেশি দিন টিকে থাকার দিন মনে হয় শেষ হয়ে জাচ্ছে। তবে কোয়ালিটি ব্যাক লিঙ্ক এর ডিম্যান্ড আগেও ছিল এবং আজীবনও থাকবে আশা করি।
আমার কাছে এস ই ও টাকে একটা ফুটবল ম্যাচ এর মত মনে হয়।

 
# এখানে আমরা যে সাইট বা প্রোডাক্ট নিয়ে কাজ করব সেটা ফুটবল মাঠের সাথে তুলনা করা যেতে পারে।

 
# খেলোয়াড় বা যারা খেলেন তারা হলেন আমাদের এস ই ও তে ভিসিটর। কারন এস ই ও মানে কিন্তু মানুষকে নিয়ে গবেষণা করা বা মানুষকে নিয়ে নাড়াচাড়া করা। তাদের মনভাব জানার চেস্টা করা বা আমরা যে সাইট নিয়ে কাজ করব সেটা সম্পরকে তাদের মনভাব কেমন সেটা জানার চেস্টা করা। খেলোয়াড় না থাকলে যেমন একটা ফুটবল মাচের কোন অস্তিত্ব নেই তেমন ভিসিটর ছাড়া এস ই ও এর কোন অস্তিত্ব নেই বলে আমার ধারনা।

e-HostBD Hosting Service

 
# এখানে রেফারি হল সার্চ ইঞ্জিন। কারন যেমন গুগল এর কথা বলি। গুগল বিভিন্ন আইন কানুন করে রেখেছে যে এর মধ্যে পরলে আই শাস্তি বা এই কাজ করলে এই পুরুস্কার কিন্তু তারা কিন্তু আমাদের কিছু সেখায় না তবে আগে বলেই দিয়েছে এটা কর বা এটা কর না। তেমনি রেফারি মাঠের মধ্যে কাউকে কোন কিছু সেখাবে না সাবধান করবে না সুনলে শাস্তি দিবে।

 

 

# সর্বশেষ হল সাবচেয়ে গুরুত্বপূর্ণ বিশয় সেটা হল কোচ। এগুলো সবকিছুই মেইনটেইন করে আকজন কোচ। আকজন কোচ কে ভাবতে হয় কোন কোন প্লেয়ার এর খমতা কততুকু, কে কোন জায়গায় ভাল খেলবে, কোন কোন জায় গায় আরো উন্নতি করতে হবে। সুধু তাই নয় একজন কোচ কে অপর টিম এর প্লেয়ার দের নিয়ে ভাবতে হয়। তেমন যারা এস ই ও তে কাজ করে তাদের ভাবতে হয় তার সাইট এর কথায় কি সমসসা আছে এবং কিভাবে সেটা ঠিক করতে হবে। কোন প্রোডাক্ট বা কোন পেজের জন্য সঠিক কি ওয়ার্ড কি হবে সেটা বাছাই করতে হবে এবং কম্পিটিটর সাইট এর অবস্থা কি।

 
আমি জানি না আমার এই উদাহরণ কততুকু যুক্তিসঙ্গত হল। কোন ভুল হলে অবশ্যই জানাবেন।
সবসেশে যে কথা আমি বলতে চাই সেটা হল এস ই ও মানে সুধু লিঙ্ক তৈরি করা নয়। একটা সাইট সঠিক কি ওয়ার্ড নির্বাচন, সাইট অডিট, কম্পিটীটর এনালাইসিস এবং সাইট সম্পরকে পূর্ণ ধারনা জার থাকবে সেই এস ই ও তে সফলকাম হতে পারবে। ভাল থাকবেন।






eHostBD Hosting

মন্তব্য

মন্তব্য করুন