Best Reseller Hosting Service in BD
আমি আতিকুর রহমান। পেশায় একজন B.Sc Engineer. আমি খুব বেশি কিছু জানি না তবে ব্লগ লেখা আমার শখ। তাই যখন সুযোগ পাই তখন লিখতে বসি। যদি আমার একটি পোস্ট ও আপনাদের একটু হলেও হেল্প করে তাহলে আমার চেষ্টা সার্থক হবে। সবাই ভাল থাকবেন।
মোট পোস্ট সংখ্যা: 371  »  মোট কমেন্টস: 5  
Facebook
Google Plus
Twitter
Linkedin

বাউন্স রেট কি এবং কিভাবে কমাবেন এই বাউন্স রেট

সবাইকে আমার শুভেচ্ছা ও ভালবাসা। আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। অনেক দিন পর আজকে লিখতে বসলাম। আপনারা এই বাওন্স রেট সম্পরকে অনেকেই জানেন আবার অনেকে জানেন না। জারা জানেন তাদের অনেকেই পুরপুরি জানেন না। তাই ভাবলাম আপনাদের সাথে এই ব্যাপারটি শেয়ার করি খোলা খুলি ভাবে।

প্রথমে আসি এই বাউন্স রেট আসলে কি জিনিস। এটা কি খায় না মাথায় দেয়।

বাউন্স রেট বলতে আমি বুঝি আপনাদের ওয়েবসাইট বা ব্লগ এ কোন ভিসিটর এর অপ্রিয়তার হার। কতজন ভিসিটর আসলো আর আর মদ্ধে কতজন ভিসিটর বাওন্স করে চলে গেল। ও হ্যাঁ এই Bounce কথাটার বাংলা মানেই বলা হয় নি। এই ওয়ার্ড আর মানে হল লাফ দেয়া। মানে হল কেউ আসলো আর ভাল লাগলো না তাই আপনার সাইট থেকে লাফ দিয়ে চলে গেল।
এখন কথা হল আপনার সাইট এ কোন ভিসিটর আসার পর কতক্ষন থাকার পর আপনার সাইট থেকে চলে গেলে এটাকে লাফ দেয়া বলে বা বাউন্স রেট এ কাউন্ট হবে। কারন জত ভিসিটর ই আসুক না কেন কিছু সময় পর সে চলে যাবে এটাই স্বাভাবিক। এখন কত সময় এর আগে চলে গেলে আমরা এটাকে লাফ দেয়া বলব। এই সময়টা হল, কেউ যদি আপনার সাইট আসার পর ৩০ সেকেন্ড এর মধ্যে চলে জায় তাহলে এটি বাউন্স রেট বলে কাউন্ট হবে। আশা করি সবাই বুঝেছেন।

e-HostBD Hosting Service

এই বাউন্স রেট আমাদের সাইট এর জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারন আমরা যাই করিনা কেন আমাদের টার্গেট এক মাত্র ভিসিটর। আমরা সবাই চাই যেন আমাদের সাইট গুগল সার্চ রাঙ্কের প্রথমের দিকে দেখায় আর এ ক্ষেত্রে সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল আমাদের প্রথম টার্গেট হওয়া উচিৎ। গুগল যখন কোন সাইট কে রাঙ্ক দেয় তখন সে যে যে বিষয় এর দিকে গুরুত্ত দেয় তার মধ্যে একটি হল, সে দেখে না আপনার সাইট কত বেশি ভিসিটর আসলো বরং দেখে আপনার সাইট যে কয়জন ভিসিটর আসে তারা আপনার সাইট এর সাথে কি রকম আচরণ করে। সুতরাং সাবধান।
এখন আসি কি করে এই বাউন্স রেট কমাবেন।

১। প্রথমে যেটা বলব উল্টাপাল্টা জায়গায় ব্যাক লিঙ্ক করবেন না। এটি অনেক বড় অংশে দায়ী আপনার সাইট এর বাউন্স রেট বাড়ার জন্য। যদি ব্যাক লিঙ্ক করেন তাহলে রিলিভেন্ট জায়গায় ব্যাক লিঙ্ক করবেন। ব্যাক লিঙ্ক করার আগে যে জিনিস টা মনে রাখবেন সেটা হল আপনার সাইট সে বিষয় এ সেই বিষয় সম্পর্কিত সাইট ব্যাক লিঙ্ক করার চেষ্টা করবেন। এতে যেমন আপনার সাইট এর বাউন্স রেট বারবে না তেমন গুগলেও পেনাল্টি খাবেন না।

২। সাইট এর ডিজাইন আকর্ষণীয় করতে হবে।

৩। সঠিক কি ওয়ার্ড নির্বাচন করতে হবে।

৪। সাইট এর লোডিং স্পীড কমাতে হবে।

৫। সাইট এ যদি অতিরিক্ত অ্যাড থাকে তাহলে তা কমাতে হবে।

৬। ইউজার ফ্রেন্ডলি নাভিগেশন তৈরি করা।

আরও অনেক কিছু আছে সময়ের অভাবে লিখতে পারলাম না। আজ ভাল থাকবেন।






eHostBD Hosting

মন্তব্য

মন্তব্য করুন