Best Reseller Hosting Service in BD
মোট পোস্ট সংখ্যা: 72  »  মোট কমেন্টস: 8  
Facebook
Google Plus
Twitter
Linkedin

স্মার্ট ফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর কয়েকটি জরুরি টিপস জেনে রাখুন

জানেন কি, নিজের স্মার্টফোনটি এতকাল সম্পূর্ণ ভুল ভাবে চার্জ করে এসেছেন? হ্যাঁ, আমরা জানি। স্মার্টফোন ব্যাটারি টেনেটুনে একদিনও চলে না। কিন্তু তার জন্য আমাদের চার্জিং পদ্ধতিই দায়ী। অনেকেরই ধারণা, চার্জ একেবারে তলানিতে না ঠেকলে ব্যাটারি চার্জ করলে তার আয়ু দ্রুত ফুরিয়ে যায়। কিন্তু এর চেয়ে ভুল ধারণা হয় না। স্মার্টফোন ব্যাটারি প্রস্তুতকারী সংস্থা ক্যডেক্স তাদের ওয়েবসাইট ব্যাটারি ইউনিভার্সিটি-তে জানিয়েছে, lithium-ion ব্যটারি কী ভাবে স্ট্রেসের শিকার হয়। মানুষের মতোই অতিরিক্ত পরিশ্রম ব্যাটারির আয়ু ফুরিয়ে দেয়। নিজের স্মার্টফোন ব্যাটারির ফর্ম তুঙ্গে রাখতে চাইলে এবং প্রতিদিন ব্যাটারির আয়ু নিয়ে মাথাব্যথা এড়াতে হলে কয়েকটি অভ্যাস বদলে ফেলা জরুরি।

ব্যাটারি ফুল চার্জ হয়ে গেলে প্লাগের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন করুন

ব্যাটারি ইউনিভার্সিটি জানাচ্ছে, সারা রাত ফোন চার্জ করার পরেও প্লাগ লাগিয়ে রাখলে ব্যাটারির আয়ু দ্রুত কমে যায়। মনে রাখবেন, একবার ১০০% চার্জ হয়ে গেলে ব্যাটারি প্লাগে লাগানো অবস্থায় ফের চার্জ হারাতে থাকে। সেই সঙ্গে ব্যাটারির পরিশ্রমও বাড়ে। যার ফলে ব্যাটারির ভিতরের রাসায়নিক উপাদান ক্ষয়ে যায়।

e-HostBD Hosting Service

পারলে ব্যাটারিকে ১০০% শতাংশ চার্জ করবেন না

খুব দরকার না হলে ব্যাটারি ১০০% চার্জ করবেন না। ব্যাটারি ইউনিভার্সিটির মতে, Li-ion ব্যাটারি সম্পূর্ণ চার্জ দেওয়ার দরকার পড়ে না। পুরোপুরি চার্জ ছাড়াই এই ব্যাটারি পূর্ণ কর্মক্ষম, সেই ভাবেই তা তৈরি হয়েছে। এর ফলে ব্যাটারি দ্রুত ক্ষয়ে যায়। বরং দিনের মাঝামাঝি আরও এক-দুই বার চার্জ দেওয়ার অভ্যাস রপ্ত করুন। ব্যাটারি ১০ শতাংশ চার্জ হারালে আবার চার্জ করতে পারলে সবচেয়ে ভালো। কিন্তু বাস্তবে তা সম্ভব না-ও হতে পারে। তাই যখন সুযোগ পাবেন, তখনই ফোন চার্জ করুন। তা ছাড়া, খেপে খেপে চার্জ করলে স্মার্টফোনের বেশ কিছু পরিষেবা যা আপনার ব্যাটারির আয়ু ফুরিয়ে দেয়, তার থেকে রেহাই পাবেন।

ব্যাটারি ঠান্ডা রাখুন

স্মার্টফোনের ব্যাটারি গরম সম্পর্কে অতিরিক্ত স্পর্শকাতর। অ্যাপল-এর পরামর্শ, আইফোনের কিছু কিছু কেস যা ব্যাটারি অতিরিক্ত গরম করে দেয় তা বর্জন করাই শ্রেয়। সংস্থার ম্যানুয়ালে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে, ‘যদি লক্ষ্য করেন চার্জ দেওয়ার সময় আপনার ডিভাইস গরম হয়ে যাচ্ছে, তা হলে সবার আগে তা কেস থেকে বের করে ফেলুন।’ যদি তীব্র রোদের নীচে থাকেন, তাহলে ফোনটি ঢেকে রাখার ব্যবস্থা করুন। এতে ব্যাটারির আয়ু বাঁচবে।






eHostBD Hosting

মন্তব্য

মন্তব্য করুন