Best Reseller Hosting Service in BD
মোট পোস্ট সংখ্যা: 7  »  মোট কমেন্টস: 0  
Facebook
Google Plus
Twitter
Linkedin

স্মার্ট ফোন গরম হয়ে যায়? নিয়ে নিন সমাধান!

আপনার স্মার্ট ফোন গরম হয়ে যায় তার কিছু কারণ থাকে। আসলে আমরা অনেকেই বলি স্মার্টফোনে বেশি কথা বললে গরম হয়। আবার কেও বলে যত বেশি Apps ইনষ্টল থাকে তত বেশি গরম হয়। আসলে কি তাই? নানান লোকে নানান ব্যাখ্যা দিয়ে থাকে। আবার কেউ বলেন, একটানা বেশিক্ষণ ফোন ব্যবহার করার জন্য গরম হয়। আবার কেউ বলেন বেশিক্ষণ ফোন চার্জ দেওয়ার জন্য গরম হয়।আবার কেও বলে অতিরিক্ত গেমস খেলার জন্যা গমর হয়। কিন্তু ঠিক কী কারণে স্মার্টফোন গরম হয় ?

আপনারা জানেন প্রতিটি ইলেকট্রিক্স যন্ত্রই গরম হয়।

তারপরও অতিরিক্ত গরম আবার বিপদের কারণ। তাই আমাদের স্মার্টফোন যাতে অতিরিক্ত গরম না হয় সেই জন্যই কিছু টিপস নিয়ে আপনাদের মঝে হাজির হয়েছি।

e-HostBD Hosting Service

১ম প্রসেসর: স্মার্টফোন গরম হওয়ার মূল করণ হচ্ছে প্রসেসর। আপনারা হয়তো জানেন স্মার্টফোনের মূল অঙ্গ হচ্ছে প্রসেসর। প্রসেসর এমন একটি ডিভাইস যা সবসময় কাজ করে। এতে আপনি ব্যবহার করেন আর নাই করেন।  ক্ষুদ্র ক্ষুদ্র ইলেকট্রন দিয়ে প্রসেসর তৈরী হয়।প্রসেসর স্মার্টফোনের বডির সাথে লেগে থাকে যার ফলে তাপ অনুভূত হয়ে থাকে।

২য় ব্যাটারি: বর্তমান স্মার্টফোন দিন দিন পাতলা হলে যাচ্ছে কিন্তু তেমন কোন ব্যাটারির প্রযুক্তি উন্নত হয়নি।ব্যাটারি যত বেশি দুর্বল হবে তাপ তত বেশি তৈরি করে। ব্যাটারি চার্জ নেওয়ার সময় অথবা ডিসচার্জ হওয়ার সময়েও ফোনকে বেশি গরম করে দেয়।

৩য় দুর্বল নেটওয়ার্ক: ফোন গরম হওযার মূল করণ হচ্ছে দূর্বল নেটওয়ার্ক। যখন নেটওয়ার্ক দূর্বল থাকে তখন সিগনাল যায় আর আসে। আবার ওয়াইফাই ব্যাবহারে সিগন্যালেও অনেক বেগ পেতে হয়। দূর্বল নেটওয়ার্কে ফোনের চাপ প্রয়োগ বেশি পরে যার ফলে স্মার্টফোন অত্যাধিক গরম হয়।

কি পরিমান গরম হওয়া স্বাভাবিক: আপনার ফোন কম দামি বলে বেশি গরম হয়, তা কিন্তু নয়। স্বাভাবিক ভাবে স্মার্টফোন ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হতে পারে।আপনি হয়তো মনে করছেন কম দামি ফোন বলে আপনার স্মার্টফোনটি গরম হয়ে যায়, আসলেকি তাই? না সেটা সঠিক না। প্রমান করে দিচ্ছি- নকিয়া ফোন থেকে অ্যাপেল ফোন বেশি গরম হযে যায়। তবে স্ট্যান্ড বাই মোডেও যদি ফোনটি ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম থাকে তবে বুঝবেন সমস্যা রয়েছে।

অতিরিক্ত গরম থেকে মুক্তির উপায় কী? : স্মার্টফোন বেশি ব্যবহার করলে বা ফোনে গেমস লেখলে অতিরিক্ত গরম হবে এটা কিন্তু একারেও ঠিক না। আপনি সবসময় খেয়াল রাখবেন যেন আপনার ফোনে চার্জ থাকে। আপনি একসাথে বেশি অ্যাপস চালু করে রাখবেন না। আপনার ফোনের অতিরিক্ত অ্যাপস ব্যাকগ্রাউন্ডে বেশি জায়গা নিচ্ছে সেটি খেয়াল করুন। র‌্যাম ও ক্যাশ মেমোরী সবসময় পরিস্কার রাখুন। আপনার অপ্রয়োজনীয় ম্যাসেজ ডিলেট করে রাখবেন। আপনার ফোনে কোন অ্যানিমিশন চালু থাকেলে বন্ধ করে রাখবেন। আমার যে স্মার্টফোনে এমন কভার ব্যবহার করুন যে কভারটি চামরার হয়। বাহিরের তাপে স্মার্টফোন গরম হয়ে যায় সেই দিকে খেয়াল করুন। সবসময় ওয়াই-ফাই ব্যবহার করবেন না। আপনার ফোনটি সবসময় শুস্ক জায়গায় রাকুন। সবসময় ডেটা চালু করে রাখবেন না।

এই রকম আরও টিপস পেতে ঘূরে আসতে পারেন আমার ব্লগ সাইট থেকে।

www.techspot.com.bd






eHostBD Hosting

মন্তব্য

মন্তব্য করুন