Best Reseller Hosting Service in BD
আমি আতিকুর রহমান। পেশায় একজন B.Sc Engineer. আমি খুব বেশি কিছু জানি না তবে ব্লগ লেখা আমার শখ। তাই যখন সুযোগ পাই তখন লিখতে বসি। যদি আমার একটি পোস্ট ও আপনাদের একটু হলেও হেল্প করে তাহলে আমার চেষ্টা সার্থক হবে। সবাই ভাল থাকবেন।
মোট পোস্ট সংখ্যা: 371  »  মোট কমেন্টস: 5  
Facebook
Google Plus
Twitter
Linkedin

সি-পানেল টিপস-৫ : কিভাবে সহজেই আপনার ওয়েবসাইট এর সবকিছুর ব্যাকআপ নিবেন একসাথে

সকল অ্যানিটেক বন্ধুদের জানাই শুভেচ্ছা। আশা করি সবাই ভালো আছেন। আজকে সি-পানেল টিপস এর ধারাবাহিক পোস্ট এ দেখাবো কিভাবে সহজেই আপনার ওয়েবসাইট এর সবকিছুর ব্যাকআপ নিবেন একসাথে। এই পদ্ধতিতে ব্যাকআপ নিলে আপনার ওয়েবসাইট এর সকল ফাইল, ইমেইল, ডাটাবেস সহ সবকিছুর ব্যাকআপ হয়ে যাবে। তবে ব্যাকআপ ফাইল হবে .tar format এ। 

প্রথমে যে কাজটি করতে হবে তা হল আপনার ওয়েবসাইট এর সি-পানেল এ লগিন করুন। এরপর নিছের ছবির দাগ দেয়া জাইগায় ক্লিক করুন।

websitebackupprocess

e-HostBD Hosting Service

এরপর নিছের দাগ দেয়া জাইগায় ক্লিক করুন

websitebackupprocess02

এরপর নিছের ছবির দিকে খেয়াল করুন। প্রথম দুটো গোল দাগ দেয়া জাইগার যেকোনো একটা তে ক্লিক করে নিছে Generate Backup এ ক্লিক করুন। ক্লিক করলে আপনার সাইট এর সকল কিছুর একটা ব্যাকআপ ফাইল তৈরি হবে .tar format এ।

websitebackupprocess03

এখন কোথায় ব্যাকআপ সেভ হবে সেটা বলে দিচ্ছি। এখন আপনি আপনার সি-পানেল থেকে File manager এ যান এবং নিছের ছবির জাইগায় ক্লিক করে Home এ যান।

websitebackupprocess04

এখন কথা হল কোন কারনে যদি আপনার সাইট এর ব্যাকআপ রিষ্টর করার দরকার হয় তাহলে আপনি যার কাছ থেক হোস্টিং নিয়েছেন সেখানে বললে তারা ঐ ব্যাকআপ রিষ্টর করে দিবে কারন এখানে যে ব্যাকআপ ফাইল তৈরি হয়েছে সেটা .tar ফরম্যাট এ যেটা root ছাড়া  কেউ রিষ্টর করতে পারবেন।  এভাবে প্রতিদিন ব্যাকআপ নিতে পারবেন এবং আগের ব্যাকআপ ডিলিট করে দিবেন বা নাও দিতে পারেন এটা পুরটাই আপনার উপর নিরভর করবে।আজ এখানেই ভালো থাকবেন আর হা কোন সমস্যা হলে জানাবেন।






eHostBD Hosting

মন্তব্য করুন