Best Reseller Hosting Service in BD
আমি আতিকুর রহমান। পেশায় একজন B.Sc Engineer. আমি খুব বেশি কিছু জানি না তবে ব্লগ লেখা আমার শখ। তাই যখন সুযোগ পাই তখন লিখতে বসি। যদি আমার একটি পোস্ট ও আপনাদের একটু হলেও হেল্প করে তাহলে আমার চেষ্টা সার্থক হবে। সবাই ভাল থাকবেন।
মোট পোস্ট সংখ্যা: 371  »  মোট কমেন্টস: 5  
Facebook
Google Plus
Twitter
Linkedin

সি-পানেল টিপস-১৪ : পাসওয়ার্ড প্রোটেক্ট ডিরেক্টরি বা কোন ফোল্ডার কে কি করে পাসওয়ার্ড দিবেন

হ্যালো, বন্ধুরা কেমন আছো তোমরা। আবারো হাজির হলাম তমাদের সামনে। আশা করি ভালো কিছু উপহার দিতে পারব। যাহোক কাজের কথায় আসি। সি-প্যানেল নিয়ে আজকেও কিছু লিখবো। আজকের বিষয় কি করে আপনার সাইট এর জেকন ফোল্ডার কে পাস ওয়ার্ড দিবেন। আপনি চাইলে আপনার সাইট এর যে কোন ফাইল বা ফোল্ডার কে পাস ওয়ার্ড দিয়ে রাখতে পারেন। তাহলে কেউ ঐ ফোল্ডার এ প্রবেশ করতে চাইলে ঐ ইউজার নেম এবং পাস ওয়ার্ড চাইবে যেটা আপনি দিয়ে রেখেছিলেন। যদি আপনি লগিন ফোল্ডার বা ফাইল এ পাস ওয়ার্ড দেন তাহলে লগিন করতে এডমিন পাস ওয়ার্ড দেয়ার পর ও আপনাকে আবার আপনার দেয়া সি-প্যানেল এর পাস ওয়ার্ড দিতে হবে। এটার কারন হল আপনার সাইট এর নিরাপত্তা আরও বেশি করা যাতে কেউ আপনার সাইট কে হ্যাক করতে না পারে। তবে মাল্টি ইউজার সাইট এ আপনি লগিন ফোল্ডার বা ফাইল এ এই পাস ওয়ার্ড দিতে পারবেন না । আর যদি দেন তাহলে কেউ ই লগিন করতে পারবেনা আপনি ছাড়া। তবে আপনি অন্য গুরুত্বপূর্ণ ফাইল বা ফোল্ডার এ পাস ওয়ার্ড দিতে পারবেন।
এখন কাজের কথায় আসি। প্রথমে আপনার কন্ট্রোল প্যানেল এ লগিন করুন।
এরপর পাসওয়ার্ড প্রোটেক্ট ডিরেক্টরি তে ক্লিক করুন নিছের ছবির মতো।

 

passwordproctedd01-Anytech
ক্লিক করার পর দেখবেন নিছের ছবির মতো একটা পেজ ওপেন হবে যেখানে আপনার সাইট এর সকল ফাইল শো করবে। আপনি যে ফাইল পাস ওয়ার্ড দিতে চান সেটাতে ক্লিক করুন।

e-HostBD Hosting Service

passwordproctedd02-Anytech
এরপর দেখুন নিছের ছবির মতো পেজ আসবে।

passwordproctedd03-Anytech

এখনে নিছে দেখেন লেখা আছে Create User এখানে আগে একটা ইউজার তৈরি করুন। মানে হল একটা ইউজার নেম এবং পাস ওয়ার্ড দিয়ে একটা ইউজার তৈরি করুন। আপনি যখন কোন পাসওয়ার্ড প্রোটেক্ট ফাইল ওপেন করবেন তখন এই ইউজার নেম এবং পাসওয়ার্ড দিতে হবে। তাই এই ইউজার নেম এবং পাসওয়ার্ড ভালো করে রেখে দিন।
এখন ইউজার তৈরি করার পর ব্যাক এ এসে উপরে দেখুন। মানে হল উপরের ছবির জায়গায় আবার ফিরে আসুন।
Password protect this directory তে টিক মারুন এবং নিছে যে ফোল্ডার বা ফাইল পাসওয়ার্ড দিবেন সেটার নাম লিখুন। সবশেষে Save এ ক্লিক করে বের হয়ে আসুন।পাস ওয়ার্ড বন্ধ করতে Password protect this directory থেকে টিক তুলে দিন এবং যদি আর কোন ফাইল বা ফোল্ডার এ পাস ওয়ার্ড না দেন তাহলে ইউজার ও ডিলিট করে দিন।






eHostBD Hosting

মন্তব্য করুন