Best Reseller Hosting Service in BD
আমি একজন অদৃশ্য মানব। কোন কিছু ভালো লাগলে সবার সাথে শেয়ার করি। এটাই আমার শখ। ভালো থাকবেন আর আমার জন্য দোআ করবেন।
মোট পোস্ট সংখ্যা: 106  »  মোট কমেন্টস: 20  
Facebook
Google Plus
Twitter
Linkedin

গাজর খান, সুস্থ থাকুন, জেনে নিন কিভাবে ?

e-HostBD Hosting Service

dfsdCarrots-Nantesউজ্জ্বল কমলা রঙ এর সবজি গাজর। মিষ্টি স্বাদের কচকচে এই সবজিটি ছোট বড় সবারই খুবই প্রিয়। দেখতে আকর্ষনীয় বলে এই সবজিটি অনেকেরই প্রিয়। পুষ্টিগুণেও গাজর অনন্য। প্রতি ১০০ গ্রাম গাজরে কার্বোহাইড্রেট ১০.৬ গ্রাম, প্রোটিন ০. ৯ গ্রাম, ফ্যাট ০.২ গ্রাম, আঁশ ১.২ গ্রাম, নিকোটিনিক এসিড ০.৬ মিলিগ্রাম, ভিটামিন ‘এ’ ,ক্যালসিয়াম , পটাসিয়াম , ফসফরাস, লোহা ও থায়ামিন আছে। আসুন জেনে নেয়া যাক গাজরের কিছু স্বাস্থ্য উপকারীতা।

দাঁত ভালো রাখে

গাজর দাঁত ভালো রাখে। নিয়মিত গাজর খেলে দাঁত ও মাড়ির সমস্যা দূর হয় এবং দাঁত উজ্জ্বল সাদা হয়। গাজর দাতের প্লাক পরিষ্কার করে। এছাড়াও গাজর কামড় দিলে মুখে স্যালাইভা উৎপন্ন হয় যা মুখের ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে।

ওজন কমাতে সহায়ক

যারা ওজন সমস্যায় ভুগছেন তারা ভাত কিংবা রুটির বদলে গাজর খেলে উপকার পাবেন। গাজরে প্রচুর ভিটামিন আছে এবং গাজর খেলে পেটও ভরে। তাই ওজন কমাতে গাজরের জুড়ি নেই।

e-HostBD Hosting Service

ত্বক ভালো রাখে

গাজর অ্যান্টি এজিং উপাদানে সমৃদ্ধ। তাই এর ভিটামিন এ এবং বিটা ক্যারোটিন ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে ও ত্বক টানটান রাখে। আল্ট্রা ভায়োলেট রশ্মি ত্বকের ক্ষতি করে। বিটা ক্যারোটিন এক ধরনের অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি অক্সিডেন্ট সেল ডিজেনারেশন প্রতিরোধ করে। এতে ত্বকে সহজেই বয়সের ছাপ পড়ে না।

লিভারের জন্য ভালো

গাজরকে ডিটক্স খাবার বলা হয়। গাজর লিভারকে পরিষ্কার করে এবং লিভারের জন্য ক্ষতিকর উপাদান গুলোকে শরীর থেকে বের করে দেয়। ফলে লিভার ভালো থাকে।

চোখ ভালো রাখে

গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন এ আছে। গাজর চোখের স্নায়ুকে শক্তিশালী করে। তাই চোখের জন্য গাজর খুবই উপকারী।

হার্ট ভালো রাখে

গাজরে আছে বিটা ক্যারোটিন, আলফা ক্যারোটিন, লুটেইন ও অ্যান্টি অক্সিডেন্ট যা শরীরের ক্ষতিকর কোলেস্টেরল কমিয়ে দেয়। ফলে নিয়মিত গাজর খেলে হার্ট ভালো থাকে।






e-HostBD Hosting Service
eHostBD Hosting

মন্তব্য করুন