Best Reseller Hosting Service in BD
মোট পোস্ট সংখ্যা: 72  »  মোট কমেন্টস: 8  
Facebook
Google Plus
Twitter
Linkedin

যে ৫টি অভ্যাস আপনাকে অসুস্থ করে তুলছে প্রতিদিন

e-HostBD Hosting Service

কথায় বলে ‘মানুষ অভ্যাসের দাস’! আসলে কিন্তু অনেকটাই তাই। কেননা প্রতিদিন আমরা না জেনে অভ্যাসবশত করে ফেলি অনেক কিছুই। বুঝতেও পারি না এর সুদূর প্রসারী ফলাফল আমাদের জন্য ভালো হবে, নাকি খারাপ। আমরা অনেকেই কিছু কাজ অভ্যাসে পরিনত করে নিয়েছি যা আমাদের স্বাস্থ্যের জন্য প্রচণ্ড হানিকারক। আপনি অনেক স্বাস্থ্য সচেতন, তারপরও অসুখ বিসুখে ভুগছেন? তাহলে এই অভ্যাসগুলো বদলে ফেলুন। কারণ স্বাস্থ্য রক্ষায় অনেক বেশী সচেতন হওয়ার পরও এই অভ্যাস গুলোই প্রতিদিন আপনাকে করে তুলছে অসুস্থ।stretching-after-waking-up-anytech

পায়ের ওপর পা তুলে বসা (ক্রসড লেগ)
পায়ের ওপর পা তুলে বসার অভ্যাস প্রায় সকলেরই আছে। কিন্তু এটা একটি খারাপ অভ্যাস। কারণ পায়ের ওপর পা তুলে বসে থাকা উচ্চ রক্ত চাপের জন্য দায়ী। টানা ৩০ মিনিট পায়ের ওপর পা তুলে বসে থাকলে সিস্টোলিক ও ডায়াস্টোলিক রক্ত চাপ অনেক বেশী বৃদ্ধি পায়। ফলে উচ্চ রক্তচাপ সংক্রান্ত রোগের সম্ভাবনা বাড়ে। পায়ের ওপর পা তুলে বসবেন না ১০ থেকে ১৫ মিনিটের বেশী।

বেশী টাইট করে বেল্ট পরা
ভুঁড়িকে চাপিয়ে রাখার জন্য অনেকেই বেশী টাইট করে বেল্ট পরেন। কিন্তু এতে আপনার অ্যাসিডিটি হবার সম্ভাবনা বাড়ে। কারণ বেশী টাইট করে বেল্ট পরলে পেটে চাপ পরার ফলে হজমে সমস্যা হয়। বেল্ট একটু ঢিলে করে পরার অভ্যাস করুন।

e-HostBD Hosting Service

পা একদম সোজা করে দাঁড়ানো
অনেকেই আছেন যাদের কাজের প্রয়োজনে দাঁড়িয়ে কাজ করতে হয় ঘণ্টার পর ঘণ্টা। অনেকেই পা একদম সোজা করে দাঁড়িয়ে থাকেন। এতে হাঁটুতে অনেক চাপ পড়ে। এই অভ্যাসটি আপনার হাঁটুকে করে ফেলবে অনেক দুর্বল বেশী বয়স হবার আগেই। এছাড়াও অল্প বয়সে বাতের ব্যথার জন্য দায়ী আপনার এই অভ্যাসটি। অনেক সময় দাঁড়াতে হলে কিছুটা পা বাঁকা করে দাঁড়াবেন। যাতে হাঁটুর ওপরে চাপ বেশী না পড়ে।

উপুড় হয়ে শোয়া
অনেকেরই উপুড় হয়ে শোয়ার অভ্যাস আছে। অনেকে ভাবেন উপুড় হয়ে শুলে পেট কমবে। এটা সম্পূর্ণ ভুল ধারনা। উপুড় হয়ে শুলে মাথা বাঁকা করে রাখতে হয়। এতে ঘাড়ে চাপ পড়ে। এবং মস্তিষ্কে রক্ত চলাচলে সমস্যা হয়। উপুড় হয়ে শোয়া বন্ধ করুন।

ঘুম থেকে উঠেই আড়মোড়া ভাঙ্গা
বেশীরভাগ মানুষ ঘুম থেকে জেগে শুয়ে বা উঠে বিছানায় বসেই আড়মোড়া ভাঙেন। অনেকের তো ঘুমই ভাঙ্গে না এই কাজটি না করলে। কিন্তু আজকে থেকে এই অভ্যাসটি বদলে ফেলুন। কারণ দীর্ঘক্ষণ শুয়ে থেকে উঠে বসেই আড়মোড়া ভাঙলে মেরুদণ্ডের ওপর হঠাৎ করে বেশী চাপ পড়ে। এতে করে মেরুদণ্ডে ব্যাথা ও ঘাড়ে ব্যাথার সমস্যা শুরু হয়। আড়মোড়া যদি ভাঙতেই হয় তবে উঠে খানিকক্ষণ বসে নিন। অথবা কিছু কাজ যেমন দাঁত ব্রাশ করার মত কাজ শেষ করে আড়মোড়া ভাঙুন।






e-HostBD Hosting Service
eHostBD Hosting

মন্তব্য করুন