Best Reseller Hosting Service in BD
মোট পোস্ট সংখ্যা: 3  »  মোট কমেন্টস: 0  
Facebook
Google Plus
Twitter
Linkedin

স্মার্টফোনে ব্যাটারী ভালো রাখার ১০টি উপায়

স্মার্টফোন আসার পর থেকে আমাদের লাইফটা অনেকটাই সহজ হয়ে গিয়েছে। বর্তমানে প্রায় প্রতিটি মানুষের জীবনের সাথে স্মার্টফোন অতপ্রত ভাবে জরিত। স্মার্টফোন ছাড়া যেন এক মুহুর্তও চলা মুসকিল হয়ে উঠেছে। হবেই না কেন এখন যে একজন মানুষের লাইফের শতকরা ৫০-৭০ শতাংশ কাজই করা সম্ভব হচ্ছে শুধু মাত্র একটি ছোট স্মার্ট ফোন ব্যবহার করেই।

মানুষের এত চাহিদার মধ্য দিয়ে গড়ে উঠেছে বিশ্বের বিশাল বিশাল সব স্মার্টফোন প্রস্তুতকারক কম্পানিগুলো, তারা নিত্য নতুন আধুনিক ফিচার সমৃত স্মার্টফোন বাজারে লঞ্চ করে আরো অবাক করে দিচ্ছে পুরো বিশ্বকে।

এখন এমন এমন কিছু স্মার্টফোন বের হয়েছে যার কাজ করার ক্ষমতা একটি পরিপূর্ণ কম্পিউটারের চেয়েও বেশি। তারপরও মানুষের চাহিদার কোন কমতি নেই। তারমধ্যে একটি প্রধান চাহিদা হলো স্মার্টফোনের ব্যাটারি। প্রায় প্রতিটি স্মার্টফোন গ্রাহকেই এই সমস্যায় ভুগতে দেখা গিয়েছে। কারণ স্মর্টফোন প্রযুক্তি যতটা উন্নত হচ্ছে তার সাথে তাল মিলিয়ে উন্নত হচ্ছে না স্মার্টফোনের ব্যাটারি প্রযুক্তি।

e-HostBD Hosting Service

আমরা সকলেই জানি স্মার্টফোনের জন্য ব্যাটারি একটি খুবই গুরুত্বপূর্ণ উপাদান। আর বেশির ভাগ ক্ষেত্রেই স্মার্টফোনের ব্যাটারিটিকেই সবার আগে নষ্ট হতে দেখা যায়। অথবা ফোনের কোন অংশ ক্ষতিগ্রস্থ হলেও কোন না কোন ভাবে সেই ব্যাটারির জন্যই হয়ে থাকে।

যেহুতু বিশ্বের ব্যাটারি প্রযুক্তি এখনো অতটা উন্নত হতে পারে নাই তাই ব্যাটারির সুরক্ষায় আমাদের নিজেদেরকেই ব্যবস্থা নিতে হবে।

 

আজকের এই আটির্কেলে আমরা জানবো স্মার্টফোনে ব্যাটারী ভালো রাখার ১০টি উপায়:-

১/ চার্জ দেওয়ার সময় ফোনের নিজস্ব চার্জার ব্যবহার করা: আপনার স্মার্টফোনটি যখনি চার্জ দেওয়ার প্রয়োজন হবে তখন অবশ্যই সেই ফোনের সাথে প্রাভাইড করা চার্জারের মাধ্যমে চার্জ দিতে হবে।

২/ সারা রাত চার্জে না লাগিয়ে রাখা : কখনোই ফোনকে সারারাত চার্জে লাগিয়ে রাখা উচিত নয়। এতে ব্যাটারির ক্ষতি হওয়ার সম্ভবনা থাকে। তবে বর্তমান আধুনিক স্মার্টফোন গুলোর ক্ষেত্রে এটা প্রয়োজ্য নয়।

৩/ চার্জে লাগিয়ে ফোন ব্যবহার না করা: ফোন চার্জে লাগানো অবস্থায় কখনেই ফোন ব্যবহার করা ঠিক নয় এতে ফোনের ব্যটারির মারাত্নক ক্ষতি হওয়ার সম্ভবানা থাকে।

৪/ কমদামি বা অবিশ্বস্ত্য ব্যান্ডের চার্জার ব্যবহার না করা : অনেক সময় আমাদের ফোনের সাথে দেওয়া চার্জারটি হারিয়ে যাওয়ার কারণে আমরা বাজার থেকে কমদামি ও উল্টাপাল্টা ব্যান্ডের চার্জার কিনে আনি যেটা ব্যাটারির জন্য ক্ষতিকর।

/ ব্যাটারির চার্জ কখনেই সম্পূর্ণ শেষ করা উচিত নয় : ফোনের চার্জ যখন ১০% তখনই ফোন চার্জে লাগানো উচিত কখনোই ফোনের চার্জ শূণ্যতে আনা উচিত নয়।

/ ব্যাটারির চার্জ মাঝামাঝি অবস্থায় চার্জ দেওয়া উচিত নয় : ব্যাটারির চার্জ যখন মাঝামাঝি অবস্থায় রয়েছে যেমন ধরুন ৫০-৬০% বা এর আশেপাশে তখন চার্জ দেওয়া উচিত নয়।

/ পাওয়ার ব্যাংক ব্যবহারের সময় ফোন ব্যবহার না করা : পাওয়ার ব্যাংক দিয়ে চার্জ দেওয়ার সময় কখনোই ফোন ব্যবহার করা উচিত নয়।

/ নিম্নমানের পাওয়ার ব্যাংক ব্যবহার থেকে বিরত থাকা : আপনাকে অবশ্যই একটি ভালো মানসম্মত পাওয়ার ব্যাংক ব্যবহার করতে হবে।

/থার্ড পার্টি ব্যাটারি এপ ব্যবহার না করা: আমরা অনেক সময় বেশি সময় ব্যাটারির চার্জ ধরে রাখার জন্য থার্ডপার্টি ব্যাটারির এপ ব্যবহার করি ব্যাটারি ভালো রাখতে চাইলে তা করা উচিত নয়।

১০/ অতিরিক্ত কেসিং বা সুরক্ষা কভার খুলে চার্জ দেওয়া : আমারা আমাদের ফোনের নিরাপত্তার জন্য বিভিন্ন ধরনের কাভার ব্যবহার করি , ফোন চার্জ দেওয়ার সময় অবশ্যই সেই কভার খুলে চার্জ দিতে হবে। কারণ অতিরিক্ত কভারের কারণে ফোন অতিরিক্ত গরম হয়ে উঠে। যা ব্যাটরির জন্য ক্ষতিকর।

অনলাইনে বেস্ট এন্ড্রয়েড স্মার্টফোন কিনতে আপনিও ঘুরে আসতে পারেন ejhuri.com

ভাল লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না ...
eHostBD Hosting

মন্তব্য করুন