Best Reseller Hosting Service in BD
মোট পোস্ট সংখ্যা: 72  »  মোট কমেন্টস: 8  
Facebook
Google Plus
Twitter
Linkedin

আসছে নতুন প্রযুক্তি, আপনি চাইলে আপনার মস্তিষ্ক থেকে কষ্টের স্মৃতি মুছে ফেলতে পারেন

e-HostBD Hosting Service

কষ্টের স্মৃতি মুছে ফেলুন মস্তিষ্ক থেকে সবাইকে আমার সালাম। আশা করি সবাই ভাল আছেন। যাহোক, হেডলাইনটা দেখেই মনটা আনন্দে মেতে উঠলো কি? হ্যাঁ, আর দুঃখের স্মৃতি নয়। জীবনে বাঁচার জন্য চাই শুধু আনন্দ আর নিজের প্রতি বিশ্বাস। এই জগতে অনেক মানুষ, আর তাঁদের সুখ দুঃখও ভিন্ন। কত চরম বিপর্যয় ঘটে যায় মানুষের জীবনে, কত অনাকাক্সিত ঝড় আসে

মনের মধ্যে। তাও মানুষ বেঁচে থাকে। কিন্তু, কতটা আনন্দের সাথে থাকে তা বলা মুশকিল। মস্তিষ্ক থেকে এইসব কষ্টের স্মৃতি মুছে ফেলা সম্ভব নয়। মানুষ চায় এইসব স্মৃতি যেন আর ফিরে না আসে। নিজেকে শান্ত ও আনন্দমুখর করে রাখতে চাইলে মেডিটেশনের উপর আর কিছু নেই। প্রয়োজনে কাউন্সিলিং এর প্রয়োজনও হয়। তবে, একটা সুখবর আছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ম্যাকলিন হসপিটাল ইন ম্যাসাচুসেটসের একদল গবেষক জানিয়েছেন, অদূর ভবিষ্যতে চাইলেই মানুষ তার দুঃখের, বিব্রতকর কিংবা অযাচিত কিছু স্মৃতি যা সে মনে রাখতে চায় না, তা মুছে ফেলতে পারবে। ‘জেনন’ নামের এক ধরনের চেতনানাশক গ্যাস ব্যবহার করে মুছে ফেলা যাবে অতীতের কিছু কষ্টের স্মৃতি। ইঁদুরের ওপর পরীক্ষা চালিয়ে প্রাথমিকভাবে সফলতা পেয়েছেন তারা। হাভার্ড মেডিক্যাল স্কুলের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ও ম্যাকলিন হসপিটাল ইন ম্যাসাচুসেটসের গবেষক অ্যাডওয়ার্ড জি মেলোনির নেতৃত্বে এই দলটি গবেষণা চালিয়ে যাচ্ছে। মেলোনি বলেছেন, কষ্টের স্মৃতি কমিয়ে আনায় ‘জেনন’ গ্যাসের কার্যকারিতার প্রমাণ আমরা পেয়েছি। পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার (পিটিএসডি) চিকিৎসায় যুগান্তকারী আবিষ্কার হতে পারে এটি।

e-HostBD Hosting Service

গবেষক দলটির প্রধান জানিয়েছেন, প্রাথমিকভাবে ‘জেনন’ গ্যাস স্বল্প মাত্রায় ইঁদুরের ওপর প্রয়োগ করায় এরা ভয়ের স্মৃতি ভুলে যাচ্ছে বলে নিশ্চিত হওয়া গেছে। মানুষের ক্ষেত্রে প্রয়োগের সময় তারা রোগীর অক্সিজেনের সঙ্গে ‘জেনন’ গ্যাস মিশিয়ে তা গ্রহণ করাবেন এবং কষ্টের স্মৃতি মনে করানোর চেষ্টা করানো হবে। পুরনো স্মৃতি মনে করানোর সময় মস্তিষ্ক যখন স্মৃতিগুলোকে আবার নতুন স্মৃতি হিসেবে তৈরি করতে শুরু করবে তখন আবার ‘জেনন’ গ্যাস প্রয়োগ করে নতুনভাবে স্মৃতি তৈরির পদ্ধতিকে আটকে দেয়া হবে। এভাবেই মানুষ তার দুঃখের স্মৃতি থেকে নিস্তার পাবে।






e-HostBD Hosting Service
eHostBD Hosting

মন্তব্য করুন