Best Reseller Hosting Service in BD
আমি আতিকুর রহমান। পেশায় একজন B.Sc Engineer. আমি খুব বেশি কিছু জানি না তবে ব্লগ লেখা আমার শখ। তাই যখন সুযোগ পাই তখন লিখতে বসি। যদি আমার একটি পোস্ট ও আপনাদের একটু হলেও হেল্প করে তাহলে আমার চেষ্টা সার্থক হবে। সবাই ভাল থাকবেন।
মোট পোস্ট সংখ্যা: 375  »  মোট কমেন্টস: 5  
Facebook
Google Plus
Twitter
Linkedin

কিভাবে সি-প্যানেল এর টু স্টেপ ভেরিফিকেশন (2FA) চালু করবেন

বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন। অনেকদিন পর আবার লিখতে বসলাম। ভাবলাম আপনাদের জন্য অনেক দিন ধরে কোন পোস্ট লেখা হয় নাই তাই কিছু নিয়ে একটু লিখি।

আমরা যারা ওয়েবসাইট চালাই বা যাদের ওয়েবসাইট আছে তারা সবাই সি-প্যানেল সম্পর্কে ভাল ভাবে জানেন। সি-প্যানেল হল একটা সাইট এর কন্ট্রোল প্যানেল মানে হল যেখান থেকে আপনি আপনার সাইট কন্ট্রোল বা নিয়ন্ত্রণ করতে পারবেন। সুতরাং এই কন্ট্রোল প্যানেল এর সুরক্ষা নিয়ে আমাদের অবশ্যই ভাবা উচিত। তাই এই কন্ট্রোল প্যানেল এর সুরক্ষা আরও বাড়াতে ছোট একটু টিপস শেয়ার করার জন্য আজকে লিখতে বসা। অনেকেই এটা জানেন তবে যারা জানেন না তাদের জন্য আজকের এই পোস্ট।

সি-প্যানেল এর টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে আপনার অবশ্যই একটা এন্ড্রয়েড ফোন এবং তাতে ইন্সটল কুরা থাকতে হবে Google Authenticator নামে একটা অ্যাপ । এই ধরনের আরও অ্যাপ আছে তবে এইটা আমার কাছে ভাল লাগছে আপনি চাইলে অন্য অ্যাপ ব্যাবহার করতে পারেন।

e-HostBD Hosting Service

এখন আপনার সাইট এর সি-প্যানেল এ লগিন করে দেখুন Two-Factor Authentication নামে একটা অপশন আছে।

 

cPanel 2FA On-anytechtune

 

এখানে ক্লিক করুন। এরপর নিছের মত ছবি দেখতে পারবেন।

cPanel FA on

 

এখন  Set Up Two-Factor Authentication এ ক্লিক করুন।

 

এরপর নিছে ছবির মত অপশন দেখতে পারবেন। এখন আপনার মোবাইল এ Google Authenticator এপ্স ক্লিক করুন

 

Google Authenticator-Anytechtune

 

এখন  (+) এর উপর ক্লিক করে নিছের ছবির মত যে QR কোড আছে সেটা স্কান করুন।

 

cPanel 2FA Enable-Anytechtune

এখন Google authenticator  যে কোড শো করতেছে সেটি উপরের ছবির দেখান ২ নং জায়গায় বসিয়ে নিছে Configure Two-Factor Authentication লেখার উপর ক্লিক করুন। ব্যাস কাজ শেষ।

এরপর যখন সি-পানেল লগিন করবেন তখন ইউজার নেম এবং পাস ওয়ার্ড দেয়ার পর একটা কোড চাবে তখন ঐ মুহুর্তে google authenticator এ যে কোড শো করবে সেটা বসিয়ে দিবেন। তাহলে আপনার সি-পানেল এখন পুরা সুরক্ষিত। আশা করি বুঝতে পেরেছেন। কিছু না বুঝলে কমেন্ট করে জানাবেন।

 

 

ভাল লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না ...
eHostBD Hosting

মন্তব্য করুন